উত্তর ভারতের সমভূমির সংক্ষিপ্ত পরিচয় দাও ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর উত্তর ভারতের সমভূমির সংক্ষিপ্ত পরিচয় দাও uttar bharater somobhumir songkhipto porichoy dao


উত্তর : অবস্থান : উত্তরে হিমালয় পর্বতমালা ও দক্ষিণে উপদ্বীপীয় মালভূ মির মধ্যবর্তী অবনমিত অংশে এই বিশাল সমভূমি অঞ্চল অবস্থান করছে । পৃথিবীর বৃহত্তম এই পলিগঠিত সমভূমিটি পূর্ব-পশ্চিমে প্রায় 2400 কিমি দীর্ঘ এবং উত্তর - দক্ষিণে স্থানে স্থানে 240-320 কিমি চওড়া ।


উৎপত্তি : ভূবিজ্ঞানীদের মতে , হিমালয় পর্বত সৃষ্টির সময় আলোড়নের ফলে উত্তরদিক থেকে আগত চাপ প্রতিরোধ করার ফলে দাক্ষিণাত্য মালভূমির উত্তর অংশ অবনমিত হয় । এই অনবমিত স্থানে প্লিসটোসিন যুগ থেকে বর্তমান কাল পর্যন্ত হিমালয় ও দাক্ষিণাত্য মালভূমি থেকে উৎপন্ন নদীগুলি পলি , বালির সঞ্জয় ঘটিয়ে এই উর্বর সমভূমির সৃষ্টি করেছে । 


আঞ্চলিক বিভাগ : আঞ্চলিক বৈশিষ্ট্য অনুসারে উত্তর ভারতের সমভূমিটি প্রধান তিনটি ভাগে বিভক্ত । যথা— (১) পশ্চিমের সমভূমি : উত্তর ভারতের সমভূমির একেবারে পশ্চিমে এই সমভূমিটি অবস্থিত । এই সমভূমি দু- ভাগে বিভক্ত , যথা— ( a ) রাজস্থানের শুষ্ক সমভূমি : আরাবল্লি পর্বতের পূর্বাংশে দীশদবতী , সরস্বতী প্রভৃতি নদী একসময় পলির সঞ্জয় ঘটিয়ে এই সমভূমির সৃষ্টি করেছে । (b) পাঞ্জাব - হরিয়ানা সমভূমি : শতদ্রু , বিপাশা , ইরাবতী প্রভৃতি নদীবাহিত পলির সঞয়ে এই সমভূমিটি গঠিত হয়েছে । অঞ্চলটির উত্তর - পূর্বাংশে বিভিন্ন দোয়াব সমভূমি এবং স্থানে স্থানে নদীগঠিত সরু ও লম্বা সমতল ক্ষেত্র দেখা যায় — যা বেট নামে পরিচিত । 


(২) গাঙ্গেয় সমভূমি : গঙ্গা নদী হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ থেকে উৎপত্তি লাভ করে উত্তরপ্রদেশ , বিহার ও পশ্চিমবঙ্গের উপর দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে গিয়ে পড়েছে । এই তিনটি রাজ্যে গঙ্গা ও তার উপনদীগুলি পলির সঞ্চয় ঘটিয়ে যে উর্বর সমভূমির সৃষ্টি করেছে তাকে গাঙ্গেয় সমভূমি বলে । এই সমভূমি নিম্নলিখিত তিনটি ভাগে বিভক্ত — 

(a) উচ্চ গাঙ্গেয় সমভূমি : উত্তরপ্রদেশে যমুনার বামতীর থেকে এলাহাবাদ শহর পর্যন্ত এই সমভূমি বিস্তৃত । গড় উচ্চতা 100 মিটার থেকে 300 মিটার । 

(b) মধ্য গাঙ্গেয় সমভূমি : পশ্চিমে এলাহাবাদ শহর থেকে পূর্বে রাজমহল পাহাড় পর্যন্ত এই অঞ্চলটি বিস্তৃত । গড় উচ্চতা 25-100 মিটার । এখানে গঙ্গার উত্তরাংশ উত্তর বিহার সমভূমি এবং দক্ষিণাংশ দক্ষিণ বিহার সমভূমি নামে পরিচিত ।

(c) নিম্ন গাঙ্গেয় সমভূমি : রাজমহল থেকে সুন্দরবন পর্যন্ত বিস্তীর্ণ অংশ নিম্ন গাঙ্গেয় সমভূমি নামে পরিচিত । এই সমভূমি উত্তরবঙ্গের সমভূমি ( তরাই , তিস্তা ও মহানন্দার সমভূমি ) রাঢ় সমভূমি ও বদ্বীপ সমভূমিতে ( পরিণত , মৃতপ্রায় ও সক্রিয় ) বিভক্ত ।


(৩) ব্রহ্মপুত্র সমভূমি : অসম রাজ্যের প্রায় 56,500 বর্গকিমি অঞ্চল ব্যাপী ব্রহ্মপুত্র ও তার একাধিক উপনদী পলির সঞ্চয় ঘটিয়ে যে সমভূমির সৃষ্টি করেছে তাকে ব্রহ্মপুত্র সমভূমি বলে । এই অংশের গড় উচ্চতা 50-100 মিটার । নদীর গতিপথে স্বাভাবিক বাঁধ, বালুচড়া , জলাভূমি , অশ্বক্ষুরাকৃতি হ্রদ প্রভৃতি দেখা যায় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন