ভারতের স্বাভাবিক উদ্ভিদের বণ্টনে জলবায়ুর প্রভাব সংক্ষেপে লেখো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ভারতের স্বাভাবিক উদ্ভিদের বণ্টনে জলবায়ুর প্রভাব সংক্ষেপে লেখো bharater swavabik udvider bontone jolobayur provab songkhepe lekho


উত্তর : স্বাভাবিক উদ্ভিদের বণ্টনে প্রাকৃতিক উপাদানগুলি , যেমন — ভূপ্রকৃতি , মৃত্তিকা , জলবায়ু প্রভৃতি অধিকমাত্রায় প্রভাব বিস্তার করে । নীচে জলবায়ুর প্রভাবগুলি আলোচনা করা হল — 

(১) অধিক উষ্ণতা ও অধিক বৃষ্টিপাত : পশ্চিমঘাট পর্বতের পশ্চিমঢাল এবং অরুণাচল প্রদেশ , অসম , উত্তরবঙ্গ প্রভৃতি স্থানে , যেখানে মোট বার্ষিক বৃষ্টিপাত 200 সেমির বেশি এবং গড় উষ্ণতা 20° সে − 30° সে সেখানে মেহগনি , শিশু ,গর্জন প্রভৃতি চিরহরিৎ বৃক্ষ জন্মায় । পর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে বৃক্ষগুলি সারাবছরই সবুজ থাকে ।

(২) অধিক উষ্ণতা ও মাঝারি বৃষ্টিপাত : ঝাড়খণ্ড , বিহার , ওড়িশা , উত্তরপ্রদেশ , ছত্তিশগড় প্রভৃতি রাজ্যের যেসব স্থানে মোট বার্ষিক বৃষ্টিপাত 100-200 সেমি এবং গড় উষ্ণতা 20° সে – 32° সে সেসব অঞ্চলে শাল , সেগুন , শিমুল ,পলাশ প্রভৃতি পর্ণমোচী বৃক্ষ জন্মায় । শীতকালীন শুষ্কতার কারণে শীতকালে বৃক্ষের পাতা ঝরে যায় । 

(৩) অধিক উষ্ণতা ও অল্প বৃষ্টিপাত : রাজস্থানের পূর্বাংশ মধ্যপ্রদেশ ও গুজরাটের যেসব স্থানে গড় বার্ষিক বৃষ্টিপাত 50-100 সেমি এবং গড় উষ্ণতা 25° সে -35° সে সেখানে কাশ , সাবাই ঘাস প্রভৃতি গুল্মজাতীয় উদ্ভিদ জন্মায় । 

(৪) অত্যধিক উষ্ণতা ও অতি অল্প বৃষ্টিপাত : মরুস্থলী ও গুজরাটের উত্তরাংশে যেখানে বার্ষিক গড় বৃষ্টিপাত 50 সেমির কম ও গ্রীষ্মকালীন গড় উষ্ণতা 40° সে - এর বেশি সেখানে ফণীমনসা , বাবলা , আকন্দ , ক্যাকটাস প্রভৃতি গাছপালা জন্মায় । 

(৫) উচ্চতা অনুসারে জলবায়ুর তারতম্য : হিমালয় পার্বত্য অঞ্চলে উচ্চতা অনুযায়ী বৃষ্টিপাত ও উষ্ণতার ব্যাপক পার্থক্য ঘটায় স্বাভাবিক উদ্ভিদেরও বৈচিত্র্য ঘটেছে । যেমন — হিমালয়ের পাদদেশে চিরহরিৎ , 1000-2500 মিটার উচ্চতায় পর্ণমোচী , 2500-4000 মিটার উচ্চতায় সরলবর্গীয় এবং 4000 মিটারের ওপরে আল্পীয় তৃণভূমির সৃষ্টি হয়েছে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন