মানব বিকাশের প্রধান পাঁচটি দশার সংক্ষিপ্ত বর্ণনা দাও ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর মানব বিকাশের প্রধান পাঁচটি দশার সংক্ষিপ্ত বর্ণনা দাও manob bikasher prodhan panchti doshar songkhipto bornona dao


উত্তর : মানব বিকাশের প্রধান পাঁচটি দশা : মানব বিকাশের প্রধান পাঁচটি দশা হল —সদ্যোজাত , শৈশব , বয়ঃসন্ধি, পরিণত দশা ও অন্তিম পরিণতি দশা বা বার্ধক্য । 


( ১ ) সদ্যোজাত : জন্মের সময় থেকে শুরু করে প্রথম মাস পর্যন্ত সময়কালকে সদ্যোজাত দশা বলা হয় । 


বৈশিষ্ট্য : [ i ] এই দশায় শিশু অধিকাংশ সময় ঘুমিয়ে কাটায় । শিশু মায়ের মুখ , প্রাথমিক বর্ণ, আলাে প্রভৃতি চিনতে পারে । [ ii ] এইসময়ে শিশুর দেহে বিপাকের হার খুব বেশি থাকে । [ iii ] এইসময়ে ওজন সামান্য হ্রাস পেলেও কিছুদিন পরে তা পুনরায় বাড়তে থাকে । [ iv ] সদ্যোজাতদের কান্না ও হাসি হল মনের ভাবপ্রকাশের উপায় । 


( ২ ) শৈশব : সাধারণত জীবনের দ্বিতীয়মাস থেকে 10 বছর বয়স পর্যন্ত সময়কালকে শৈশব বলে । 

বৈশিষ্ট্য : [ i ] এইসময়ে সদ্যোজাত শিশুর মাথার আকার দেহের সাপেক্ষে ছােটো হয় , তবে হাত ও পায়ের বৃদ্ধি তুলনামূলকভাবে বেশি হয় । [ ii ] পরবর্তী ধাপে চেষ্টীয় ক্রিয়াগুলি (যেমন —লেখা , দৌড়ােনাে ) বিকশিত হয় ও শিশুদের বৃদ্ধি , স্মৃতি ও সমস্যা সমাধানের দক্ষতা ক্রমশ বাড়তে থাকে । [ iii ] এইসময়ে ভয় ,আনন্দ প্রভৃতি আবেগের বহিঃপ্রকাশ ঘটলেও বিভিন্ন সূক্ষ্ম অনুভূতির বিকাশ ধীরে হয় । 

 
 
( ৩ ) বয়ঃসন্ধি বা কৈশাের : শৈশব ও পরিণত দশার মধ্যবর্তী পর্যায় হল বয়ঃসন্ধি বা কৈশাের । সাধারণত 10-19 বছর ( WHO অনুযায়ী ) বয়সকালকে বয়ঃসন্ধিকাল হিসেবে গণ্য করা হয় । ব্যক্তি,লিঙ্গ, পরিবেশ ও অঞ্চলভেদে বয়ঃসন্ধি আগমনের সময় ভিন্ন হয় । 

বৈশিষ্ট্য : [ i ] এই পর্যায়ে ছেলেমেয়েদের দৈহিক , মানসিক , সামাজিক এবং প্রাক্ষোভিক দিকের উল্লেখযােগ্য পরিবর্তন ঘটে । যেমন — এইসময়ে দৈহিক বৃদ্ধি দ্রুত ঘটে । [ ii ] সাধারণত এইসময়  থেকে যৌন চেতনার উন্মেষ ঘটে ও বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ সৃষ্টি হয় । [ iii ] মনোযোগ, চিন্তা শক্তি , বিশ্লেষণ ক্ষমতা ও বুদ্ধির বিকাশ দ্রুত ঘটে । [ iv ] বয়ঃসন্ধিকালের ছেলেমেয়েদের মধ্যে ঝুঁকি নেওয়ার প্রবণতা যথেষ্ট বৃদ্ধি পায় । এইসব কারণে বয়ঃসন্ধিকালকে ঝড়ঝঞার কাল বলা হয় । 


( ৪ ) পরিণত দশা বা প্রাপ্তবয়স্ককাল : 19-60 বছর বয়সিদের পরিণত দশার অন্তর্গত বলা হয় । 

বৈশিষ্ট্য : [ i ] এইসময় দৈহিক বৃদ্ধি ক্রমশ হ্রাস পায় ও ক্রমে একেবারে বন্ধ হয় । [ ii ] পরিণত দশার মানুষদের নিজের ও পরিবার সম্পর্কে চিন্তা -ভাবনা ও দায়িত্ব বৃদ্ধি পায় ।  [ iii ] এই পর্যায়ে  মানুষদের জীবন সম্বন্ধে অভিজ্ঞতাও ক্রমশ বাড়তে থাকে । 


( ৫ ) অন্তিম পরিণতি দশা বা বার্ধক্য দশা : 60 বছর বয়সের পরবর্তী সময়কালকে অন্তিম পরিণতি দশা বা বার্ধক্য দশা বলে । 

বৈশিষ্ট্য : [ i ] এই দশায় দেহের কার্যক্ষমতা কমতে থাকে এবং ব্যক্তির দৃষ্টিশক্তি ও শ্রবণশক্তি ক্রমশ হ্রাস পায় । 

[ ii ] অস্থি ও অস্থিসন্ধির ক্ষয়ের ফলে এইসময় অস্থিজনিত বিভিন্ন রােগ, যথা — অস্টিওপােরােসিস , অস্টিওআথ্রাইটিস দেখা দেয় । 

[ iii ] এইসময়ে চুলের বর্ণ ধূসর হয় ও ত্বক কুঞ্চিত হয় । 

[ iv ] এই দশায় ব্যক্তির স্মৃতিহ্রাস, অবসাদ ও হীনমন্যতা প্রভৃতি মানসিক সমস্যা দেখা দেয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন