উদ্ভিদদেহে হরমােনের সাধারণ কাজগুলি সম্পর্কে লেখাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর উদ্ভিদদেহে হরমােনের সাধারণ কাজগুলি সম্পর্কে লেখাে udviddehe hormoner sadharon kajguli somporke lekho


উত্তর : হরমােন উদ্ভিদদেহে শারীরবৃত্তীয় কার্য নিয়ন্ত্রকরূপে বিশেষত বৃদ্ধি সহায়করূপে যেসব ভূমিকা পালন করে তা নীচে আলােচিত হল । 

( ১ ) অগ্র ও পার্শ্বীয় বৃদ্ধি : উদ্ভিদের প্রাথমিক বৃদ্ধি বলতে প্রধানত কাণ্ড ও মূলের অগ্রভাগের বৃদ্ধিকেই বােঝানাে হয় । অগ্রস্থ ভাজক কলার কোশের বিভাজনের দ্বারাই এই বৃদ্ধি ঘটে থাকে । একে অগ্রস্থ বৃদ্ধিও বলা হয় । এ ছাড়া , পার্শ্বীয় ভাজক কলার বিভাজনের মাধ্যমে উদ্ভিদ প্রস্থে বৃদ্ধি পায়, যা পার্শ্বীয় বৃদ্ধি নামে পরিচিত । এইভাবে ভাজক কলার বিভাজনের মাধ্যমে উদ্ভিদের বৃদ্ধি হরমােনের দ্বারা নিয়ন্ত্রিত হয় । যেমন — অক্সিনের প্রভাবে উদ্ভিদের অগ্রমুকুলের বৃদ্ধি ঘটে । 


( ২ ) ফুলের প্রস্ফুটন : উদ্ভিদের জননাঙ্গ হল ফুল । পুষ্পমুকুলের পরিস্ফুটনের মাধ্যমে ফুল ফোটে ।উদ্ভিদদেহে পুষ্পমুকুলের সৃষ্টি ও তার থেকে ফুল ফোটার ক্ষেত্রে উদ্ভিদ হরমােন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । যেমন — জিব্বেরেলিন হরমােনটি ক্যামেলিয়া , জেরানিয়াম প্রভৃতি ফুল ফুটতে সাহায্য করে । চন্দ্রমল্লিকা , ডালিয়া প্রভৃতি ফুল ফুটতে অ্যাবসিসিক অ্যাসিড সাহায্য করে । 


( ৩ ) মুকুললাম : কিছু উদ্ভিদ হরমােনের প্রভাবে কাণ্ড ও পাতার শীর্ষে থাকা অগ্রমুকুলের বৃদ্ধি হয় ও গাছটি লম্বায় বাড়ে । যেমন — অক্সিন । আবার অগ্রমুকুলের অনুপস্থিতিতে উদ্ভিদ হরমােন পাতার কক্ষে উপস্থিত কাক্ষিক মুকুলের বৃদ্ধি ঘটায় ও নতুন শাখাপ্রশাখা সৃষ্টি করে । 


( ৪ ) বীজের অঙ্কুরােদ্গম : বীজের সৃষ্টির পর কিছুদিন তা সুপ্ত অবস্থায় থাকে । উপযুক্ত বাহ্যিক ও অভ্যন্তরীণ শর্তের উপস্থিতিতে এই সুপ্তাবস্থা ভঙ্গ হয় অর্থাৎ , অঙ্কুরােদগম ঘটে । যেমন জিব্বেরেলিন । 

( ৫ ) ট্রপিক চলন : উদ্ভিদের বিভিন্ন প্রকার ট্রপিক চলন , প্রধানত ফোটোট্রপিক ও জিওট্রপিক চলন নিয়ন্ত্রণে হরমােন প্রধান ভূমিকা পালন করে । যেমন — অক্সিন ট্রপিক চলন নিয়ন্ত্রণ করে ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন