থ্যালাসেমিয়া রােগের উপসর্গগুলি উল্লেখ করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর থ্যালাসেমিয়া রােগের উপসর্গগুলি উল্লেখ করাে thalasemiya roger uposorgoguli ullekh koro


উত্তর : থ্যালাসেমিয়া রােগের উপসর্গ ( ১ ) অ্যানিমিয়া সৃষ্টি : হিমােগ্লোবিন উৎপাদন ব্যাহত হওয়ার ফলে তীব্র অ্যানিমিয়া সৃষ্টি হয় । অক্সিজেন পরিবহণ ব্যাহত হয় । 

( ২ ) লৌহ সঞ্চয় : রােগীর দেহে বারবার রক্ত সঞ্চারণের প্রয়ােজন হয় বলে দেহের বিভিন্ন অংশে লৌহ সঞ্চিত হয় , যার ফলে দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ , যেমন — হৃৎপিণ্ড, অন্তঃক্ষরা গ্রন্থি,যকৃৎ, প্লিহা প্রভৃতি ক্ষতিগ্রস্ত হয় । 


( ৩ ) হাড়ের গঠন বিকৃতি : অস্থিমজ্জা অতিরিক্ত বৃদ্ধি পায় বলে হাড়ের গঠন - বিকৃতি ঘটে এবং রােগীর মুখ ও মাথার খুলির হাড়ের গঠন অস্বাভাবিক হয় । 


( ৪ ) যকৃৎ ও প্লিহার বৃদ্ধি : যকৃৎ ও প্লিহার বৃদ্ধি ঘটে । এদের যথাক্রমে হেপাটোমেগালি ও স্প্লিননামেগালি বলা হয় । 


( ৫  ) অন্যান্য : এ ছাড়া, এই রােগে বৃদ্ধি ব্যাহত হয় এবং জনডিস , ক্লান্তি প্রভৃতি লক্ষণ দেখা দেয় । থ্যালাসেমিয়ার প্রকারভেদ অনুসারে মানুষের দেহে রােগের তীব্রতা ও লক্ষণগুলি আলাদা হয় । 


[          ] থ্যালাসেমিয়ার কারণ :এই রােগে হিমােগ্লোবিনের গ্লোবিউলার বা গ্লোবিন প্রােটিনের উৎপাদন ব্যাহত হয় । হিমােগ্লোবিনের গ্লোবিন পেপটাইড আলফা ( a ) ও বিটা ( B ) — দুটি শৃঙ্খল দ্বারা গঠিত । আলফা শৃঙ্খলের দুই জোড়া জিন ( HBA1 ও HBA2 ) মানুষের 16 নং ক্রোমােজোমে ( অটোজোমে ) এবং বিটা শৃঙ্খলের এক জোড়া জিন ( HBB ) মানুষের 11 নং ক্রোমােজোম ( অটোজোমে ) থাকে । জিনের পরিব্যক্তির ( মিউটেশনের ) ফলে আলফা ও বিটা গ্লোবিন প্রােটিন সঠিক বা উপযুক্ত অনুপাতে সংশ্লেষিত হয় না । এর ফলে হিমােগ্লোবিন গঠিত হয় না । এই কারণেই থ্যালাসেমিয়া রােগ দেখা দেয় । 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন