তড়িৎ পরিবাহিতার ক্ষমতা অনুযায়ী তড়িদবিশ্লেষ্য পদার্থগুলিকে কয়ভাগে ভাগ করা যায় ও কী কী ? প্রতিক্ষেত্রে সংজ্ঞা ও উদাহরণ দাও ।

মাধ্যমিক দশম টেন ভৌতবিজ্ঞান madhyamik class 10 x physics science questions answers প্রশ্নোত্তর তড়িৎ পরিবাহিতার ক্ষমতা অনুযায়ী তড়িদবিশ্লেষ্য পদার্থগুলিকে কয়ভাগে ভাগ করা যায় ও কী কী প্রতিক্ষেত্রে সংজ্ঞা ও উদাহরণ দাও torit poribahitar khomota anujayi toritbishlesho podarthogulike koybhage bhag kora jai o ki ki protilhetre songha o udaharan dao


উত্তর : তড়িৎ পরিবাহিতার ক্ষমতা অনুযায়ী তড়িদবিশ্লেষ্য পদার্থগুলিকে দুটি ভাগে বিভক্ত করা যায় — তীব্র তড়িদবিশ্লেষ্য পদার্থ ও মৃদু তড়িবিশ্লেষ্য পদার্থ । 

তীব্র তড়িবিশ্লেষ্য পদার্থ : গলিত বা দ্রবীভূত অবস্থায় যেসব তড়িবিশ্লেষ্য পদার্থের তড়িৎ পরিবহণের মাত্রা খুব বেশি হয় , তাদের তীব্র তড়িবিশ্লেষ্য বলে । গলিত বা দ্রবীভূত অবস্থায় তীব্র তড়িবিশ্লেষ্য পদার্থগুলি সম্পূর্ণরূপে বিয়ােজিত হয় এবং প্রচুর সংখ্যক আয়ন উৎপন্ন করে । 

উদাহরণ :  HCl , H²SO⁴ , প্রভৃতি তীব্র অ্যাসিড ; NaOH , KOH প্রভৃতি তীব্র ক্ষার; NaCl , KCl , CaCl² , প্রভৃতি ধাতব লবণ । 


মৃদু তড়িবিশ্লেষ্য পদার্থ : গলিত বা দ্রবীভূত অবস্থায় যেসব তড়িদবিশ্লেষ্য পদার্থের তড়িৎ পরিবহণের মাত্রা খুব কম হয় , তাদের মৃদু তড়িদবিশ্লেষ্য বলে । গলিত বা দ্রবীভূত অবস্থায় মৃদু তড়িদবিশ্লেষ্য পদার্থগুলির অসম্পূর্ণ বিয়ােজন ঘটে এবং কম সংখ্যক আয়ন উৎপন্ন হয় ।  


উদাহরণ : H²CO³ : , HCOOH : , CH³COOH ইত্যাদি মৃদু অ্যাসিড;  NH⁴OH , Mg ( OH )² ইত্যাদি মৃদু ক্ষার । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন