মানুষের চোখের বিভিন্ন অংশের গঠন ও কাজ সংক্ষেপে বর্ণনা করাে ।

মাধ্যমিক দশম টেন ভৌতবিজ্ঞান madhyamik class 10 x physics science questions answers প্রশ্নোত্তর মানুষের চোখের বিভিন্ন অংশের গঠন ও কাজ সংক্ষেপে বর্ণনা করাে manusher chokher bivinno angsher gothon o kaj songkhepe bornona koro


উত্তর : মানুষের চোখের বিভিন্ন অংশগুলি হল — 

অক্ষিগােলক : মানুষের চোখ প্রায় গােলকাকার , একে অক্ষিগােলক বলা হয় । এটি মাথার খুলির শক্ত চক্ষুকোটরের মধ্যে ছয়টি পেশির দ্বারা এমনভাবে আটকানাে থাকে যাতে স্বাধীনভাবে অক্ষিগােলককে ঘােরানাে যায় ।

শ্বেতমণ্ডল : অক্ষিগােলককে ঘিরে একটি সাদা , অস্বচ্ছ তন্তুময় কলার আবরণ থাকে , একে শ্বেতমণ্ডল বলা হয় । 

কর্নিয়া : শ্বেতমণ্ডলের সামনে , মােটামুটি চোখের মাঝের স্বচ্ছ অংশ এবং এর বক্রতা বাকি অংশের তুলনায় বেশি । এই অংশের প্রতিসরাঙ্ক প্রায় 1.33 , একে কর্নিয়া বলা হয় । কর্নিয়ার মধ্য দিয়ে চোখে আলাে প্রবেশ করে । 

অ্যাকোয়াস হিউমার : কর্নিয়ার পিছনে একটি প্রকোষ্ঠ আছে যা 1.33 প্রতিসরাঙ্কের একটি স্বচ্ছ, নােনতা জলীয় পদার্থ দ্বারা পূর্ণ, এই জলীয় পদার্থকে অ্যাকোয়াস হিউমার বলে । এটি চোখকে ফুলিয়ে রাখে । 

আইরিস : এটি একটি গােলাকার রঙিন ঝিল্লির পর্দা যার কেন্দ্রে একটি গােলাকার ছিদ্র বা তারারন্ধ্র থাকে । চোখে কতটা আলাে প্রবেশ করবে তা আইরিস নিয়ন্ত্রণ করে । 


চোখের লেন্স : আইরিসের ঠিক পিছনে থাকে চোখের লেন্স যা স্বচ্ছ ও নমনীয় পদার্থ দিয়ে গঠিত । এটি একটি উপােত্তল লেন্স যার গড় প্রতিসরাঙ্ক 1.45 । এই লেন্সের সামনের তলের বক্রতা ব্যাসার্ধ পিছনের তলের তুলনায় বেশি । এই লেন্সকে সঠিক অবস্থানে আটকে রাখে সাসপেন্সরি লিগামেন্ট । সিলিয়ারি পেশি , সাসপেন্সরি লিগামেন্টের সাহায্যে চোখের লেন্সের বক্রতা পরিবর্তন করে ফোকাস দৈর্ঘ্যের পরিবর্তন ঘটায় । 

রেটিনা : অক্ষিগােলকের ভিতরের স্তর যা আলােকসংবেদী কোশ , তন্ত্র ইত্যাদি দ্বারা গঠিত তাকে রেটিনা বলা হয় । চোখের লেন্স ও রেটিনার মধ্যবর্তী প্রকোষ্ঠ স্বচ্ছ, জেলির মতাে পদার্থ বা ভিট্রিয়াস হিউমার দ্বারা পূর্ণ । রেটিনা চক্ষু নার্ভের সঙ্গে সরাসরি যুক্ত । রেটিনায় কোনাে বস্তুর প্রতিবিম্ব গঠিত হলে সেই অনুভূতি চক্ষু নার্ভের মাধ্যমে মস্তিষ্কে পৌছােয় এবং দেখার অনুভূতি জাগায় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন