তিতুমির / ওয়াহাবি আন্দোলন টীকা লেখো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর তিতুমির ওয়াহাবি আন্দোলন টীকা লেখো titumir oyahabi andolon tika lekho


উত্তর : ( i ) উৎস : ওয়াহাবি শব্দের অর্থ নবজাগরণ । আরব দেশে এই আন্দোলনের প্রথম সূচনা করেন আবদুল ওয়াহাব । তবে ভারতে এই আন্দোলনের প্রকৃত প্রতিষ্ঠাতা ছিলেন রায়বেরিলির সৈয়দ আহমদ । 

( ii ) বাংলায় সূচনা : বাংলায় ওয়াহাবি আন্দোলনের নেতৃত্ব দেন মির নিসার আলি ওরফে তিতুমির । তিনি প্রায় ৫০০ জন নির্যাতিত মুসলমান চাষিকে নিয়ে বারাসাতে একটি ওয়াহাবি কেন্দ্র গড়ে তোলেন । ক্রমে ওয়াহাবি ভাবধারা ২৪ পরগনা , নদিয়া , যশোহর ও ঢাকায় বিস্তারলাভ করে । 


( iii ) বিদ্রোহের কারণ : তিতুমিরের অভ্যুত্থানে ক্ষিপ্ত হন পুঁড়ার জমিদার কৃয়দেব রায় । তিনি ওয়াহাবিদের দাড়ি গোঁফ ছেঁটে ফেলার নির্দেশ দিলে তিতুমির ক্ষিপ্ত হন । তাঁর নেতৃত্বে ওয়াহাবিরা জমিদারের প্রাসাদ আক্রমণ । 

( iv) বারাসাত বিদ্রোহ : তিতুমির বারাসাত থেকে  শুরু করে বসিরহাট পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চলে ওয়াহাবিদের প্রাধান্য প্রতিষ্ঠা করেন এবং নিজেকে এই অঞ্চলের ‘বাদশা’ বলে ঘোষণা করেন । তিনি বাদুড়িয়া থেকে ১০ কিলোমিটার দূরে নারকেলবেড়িয়া গ্রামে বাঁশ দিয়ে একটি ‘কেল্লা’ তৈরি করেন । তিনি সেখানে তাঁর সদর দফতর স্থাপন করেন । এরপর তিনি ব্রিটিশ শাসনকে উপেক্ষা করে খাজনা আদায় শুরু করেন । ইতিহাসে তিতুমিরের এই আন্দোলন ‘বারাসাত বিদ্রোহ ' নামে খ্যাত । 


অবসান : শেষপর্যন্ত লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক প্রেরিত সেনা অভিযানে কামানের গোলায় বাঁশের কেল্লার পতন হয় ( ১৮৩১ খ্রিস্টাব্দ ) এবং তিতুমির - সহ ৫০ জন বিদ্রোহীর মৃত্যু হয় । এরপর নেতৃত্বের অভাবে এই আন্দোলনের অবসান ঘটে ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন