থ্যালাসেমিয়া কী ? এর প্রকারভেদগুলি সম্পর্কে সংক্ষেপে লেখাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর থ্যালাসেমিয়া কী এর প্রকারভেদগুলি সম্পর্কে সংক্ষেপে লেখাে thalasemiya ki ar prokarvedguli somporke songkhepe lekho


উত্তর : থ্যালাসেমিয়া : জিনগত ত্রুটির কারণে সৃষ্ট যে বংশগত রােগে হিমােগ্লোবিনের গ্লোবিন অংশে কোনাে একটি পেপটাইড শৃঙ্খল সংশ্লেষিত হয় না অথবা স্বাভাবিক মাত্রার তুলনায় কম সংশ্লেষিত হয়, সেই বংশগত রােগকেই থ্যালাসেমিয়া বলে । 
  
[       ] এই রােগ হলে হিমােগ্লোবিনের পরিমাণ হ্রাস পায় , লােহিত রক্তকণিকা ক্ষুদ্র হয় এবং স্বল্পদিন বাঁচে । ফলস্বরূপ অ্যানিমিয়া বা রক্তাল্পতার লক্ষণ প্রকাশ পায় । 


[       ] থ্যালাসেমিয়ার প্রকারভেদ : থ্যালাসেমিয়া প্রধানত দুই প্রকারের হয় । যথা - a থ্যালাসেমিয়া ও B থ্যালাসেমিয়া । আবার রােগের তীব্রতা অনুযায়ী দুপ্রকারের থ্যালাসেমিয়া দেখা যায় । যথা —থ্যালাসেমিয়া মেজর ও থ্যালাসেমিয়া মাইনর । a ও B উভয় থ্যালাসেমিয়ার ক্ষেত্রেই, থ্যালাসেমিয়া রােগটি মেজর ও মাইনর রূপে প্রকাশ পায় ।


( ১ ) আলফা ( a ) থ্যালাসেমিয়া : হিমােগ্লোবিনের আলফা পেপটাইড শৃঙ্খলের সংশ্লেষণ হ্রাস পেলে বা বন্ধ হলে , তাকে আলফা থ্যালাসেমিয়া বলা হয় । মানুষের 16 নং ক্রোমােজোম জোড়ার প্রতিটিতে দুটি করে মােট চারটি a শৃঙ্খল উৎপাদনকারী অ্যালিল থাকে । এর মধ্যে দুটি অ্যালিলের মিউটেশন হলে a থ্যালাসেমিয়া মাইনর ও চারটিতেই মিউটেশন ঘটলে a থ্যালাসেমিয়া মেজর দেখা যায় । 

( ২ ) বিটা ( B) থ্যালাসেমিয়া : হিমােগ্লোবিনের বিটা পেপটাইড শৃঙ্খলের উৎপাদন বন্ধ হলে বা হ্রাস পেলে , তাকে বিটা থ্যালাসেমিয়া বলে । বিটা থ্যালাসেমিয়ার আবিষ্কর্তা আমেরিকান চিকিৎসক থমাস বেনটন কুলি নামানুসারে একে কুলির অ্যানিমিয়া বলে । এটিও মেজর এবং মাইনর দুই প্রকার হয় । 11 নং ক্রোমােজোম জোড়ায় অবস্থিত B শৃঙ্খল সংশ্লেষকারী দুটি অ্যালিলের মিউটেশন ঘটলে B থ্যালাসেমিয়া মেজর ও একটির মিউটেশন ঘটলে B থ্যালাসেমিয়া মাইনর ঘটে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন