সংবাদপত্র নিয়ন্ত্রণ আইন টীকা লেখো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর সংবাদপত্র নিয়ন্ত্রণ আইন টীকা লেখো  songbadpotro niyontron aain tika lekho

উত্তর : ব্রিটিশ সরকারের প্রতিক্রিয়াশীল কালা আইনগুলির মধ্যে অন্যতম ছিল ১৮৭৮ খ্রিস্টাব্দে ঘোষিত ভার্নাকুলার প্রেস অ্যাক্ট বা দেশীয় ভাষায় সংবাদপত্র আইন ।  


( i ) আইন প্রণয়নের কারণ : দেশীয় ভাষায় প্রকাশিত সংবাদপত্র গুলিতে ক্রমাগত সরকার বিরোধী খবর ছাপানো হতে থাকে । এগুলিতে সরকারের দোষ - ত্রুটি,অত্যাচার , শোষণ ও জনবিরোধিতার চিত্র তুলে ধরা হয় । স্বভাবতই এই সব খবর পড়ে ভারতীয়দের মধ্যে ব্রিটিশ বিরোধী ক্ষোভ বৃদ্ধিপেতে থাকে । 


( ii ) উল্লেখযোগ্য সংবাদপত্র : ভারতের যে - সমস্ত পত্রপত্রিকা সরকারের সমালোচনায় মুখর ছিল , সেগুলি হল — হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের হিন্দু প্যাট্রিয়ট, ঈশ্বরচন্দ্র গুপ্তের সংবাদ প্রভাকর , সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের বেঙ্গলি , কৃষ্ণকুমার মিত্রের সঞ্জীবনী , শিশিরকুমার ঘোষের অমৃতবাজার পত্রিকা ইত্যাদি । 



( iii ) আইন ঘোষণা : এই অবস্থায় সরকার দারুণ চাপে পড়ে । সরকার দেশীয় ভাষায় প্রকাশিত সংবাদপত্রগুলির কণ্ঠরোধ করার জন্য উদ্গ্রীব হয়ে ওঠে । ১৮৭৮ খ্রিস্টাব্দে ভারতের বড়োলাট লর্ড লিটন সংবাদপত্র নিয়ন্ত্রণ আইন বলবৎ করেন । এই আইনে বলা হয় । 


( a ) দেশীয় ভাষায় প্রকাশিত কোনো সংবাদপত্র সরকার বিরোধী কোনো সংবাদ ছাপতে পারবে না । 


( b ) এই নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট প্রকাশক সংস্থাকে গ্রেফতার করা হবে । 


( c ) কোনো সরকারি কর্মচারী সরকারি অনুমতি ছাড়া সংবাদপত্র সম্পাদনায় নিযুক্ত হতে পারবেন না । 


( d ) সংশ্লিষ্ট প্রকাশক ও সম্পাদককে সরকারের কাছে এই মর্মে একটি মুচলেকা দিতে হবে যে , তাঁরা সরকার বিরোধী কোনো লেখা ছাপবেন না । 


( iv ) প্রতিক্রিয়া : এই আইনের কবলে পড়ে বহু দেশীয় ভাষায় প্রকাশিত সংবাদপত্র বন্ধ হয়ে যায় । অমৃতবাজার পত্রিকা কেবল ইংরেজিতে সরকার বিরোধী সংবাদ ছাপতে থাকে । এই অবস্থায় দেশজুড়ে প্রতিবাদ ধ্বনিত হয় । নেতৃত্ব দিতে এগিয়ে আসে ভারতসভা তথা সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, আনন্দমোহন বসু প্রমুখ নেতা ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন