সুন্দরী গাছের লবণ সহনের তিনটি শারীরবৃত্তীয় অভিযােজন উল্লেখ করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর সুন্দরী গাছের লবণ সহনের তিনটি শারীরবৃত্তীয় অভিযােজন উল্লেখ করাে sundori gacher lobon sohoner tinti sharirbrittiyo avijojon ullekh koro


উত্তর : সমুদ্রের উপকূলবর্তী মাটিতে লবণ বেশি থাকায় এই অঞ্চলের উদ্ভিদগুলি ( হ্যালােফাইট উদ্ভিদ ) মাটি থেকে সহজে জল শােষণ করতে পারে না । তাই একে শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা বলে । এই মাটিতে জল শােষণ অসুবিধাজনক বলে সুন্দরী ( হেরিটিয়েরা ফোমস ) গাছে জল নির্গমনের শারীরবৃত্তীয় পদ্ধতিগুলির অভিযােজন দেখা যায় । যথা – 


( ১ ) মূলের অভিযােজন : এই অঞ্চলের মাটি লবণাক্ত হওয়ায় সুন্দরীর মূল মাটির স্বল্প নীচেই বিস্তৃত থাকে । মাটি কর্দমাক্ত ও বাতাবকাশবিহীন হওয়ায় মাটিতে অক্সিজেন সরবরাহও কম থাকে । তাই বায়ু থেকে অক্সিজেন ( 0² ) গ্রহণ করার উদ্দেশ্যে প্রশাখা মূলগুলি অভিকর্ষের বিপরীতে মাটির ওপরে উঠে আসে । এই ধরনের মূলকে শ্বাসমূল বা নিউম্যাটোফোর বলে । শ্বাসমূলের মাথায় 0² গ্রহণের জন্য শ্বাসছিদ্র বা নিউম্যাথােড থাকে । এ ছাড়াও এদের মূলের ত্বক ( এপিব্লেমা ) এবং অধস্তক । ( হাইপােডারমি ) পুরু হওয়ায় অন্তঃঅভিস্রবণের মাধ্যমে জল শােষিত হওয়ার সময় অতিরিক্ত লবণ শোষণ বাধাপ্রাপ্ত হয় ।


 ( ২ ) কাণ্ডের অভিযোজন : এরা কাণ্ডের শাখা -প্রশাখার বিভিন্ন অঙ্গের কোশে অবস্থিত ভ্যাকুওলের মধ্যে অতিরিক্ত লবণ সঞ্চিত করে রাখে । দেহে লবণ সঞ্চয়ের পরিমাণ মাত্রাতিরিক্ত হলে এরা বাকল মােচনের মাধ্যমেও অতিরিক্ত লবণ নির্গত করে থাকে । 
 
( ৩ ) পাতার অভিযােজন : জলের মাধ্যমে গৃহীত অতিরিক্ত লবণ পাতায় অবস্থিত লবণ গ্রন্থির মাধ্যমে নির্গত হয়ে থাকে । অনেক সময়ে উদ্ভিদ পাতায় সঞ্জিত অতিরিক্ত লবণকে পত্রমােচনের সাহায্যে রেচিত করে থাকে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন