মধ্যমস্তিষ্ক এবং মেডালা অবলংগাটার অবস্থান ও কাজ সংক্ষেপে আলােচনা করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর মধ্যমস্তিষ্ক এবং মেডালা অবলংগাটার অবস্থান ও কাজ সংক্ষেপে আলােচনা করাে modhymostikso abong abolonggatar abosthan o kaj songkhepe alochona koro


উত্তর : মধ্যমস্তিষ্ক বা মেসেনসেফালন ( ১ ) অবস্থান : অগ্র ও পশ্চামস্তিষ্কের সংযােগকারী অংশরূপে মধ্যমস্তিষ্ক অবস্থিত । এটি টেকটাম ও সেরিব্রাল পেডাংকল নিয়ে গঠিত একটি ক্ষুদ্র অংশ । 

কাজ : ( ১ ) অগ্র ও পশ্চাদমস্তিষ্কের মধ্যে সমন্বয়ের কাজ করে । ( ২ ) মধ্য মস্তিষ্কের টেকটাম অংশ দর্শন ও শ্রবণ প্রতিবর্ত নিয়ন্ত্রণ করে । ( ৩ ) দৈহিক তাপমাত্রা নিয়ন্ত্রণে মধ্যমস্তিষ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।  ( ৪ ) পেশির টান এর দ্বারা নিয়ন্ত্রিত হয় । ( ৫ ) এ ছাড়া ঐচ্ছিক পেশির কার্যকারিতায় সমন্বয়সাধন করে । 


মেডালা অবলংগাটা বা সুষুম্নশীর্ষক 

অবস্থান : পশ্চাদমস্তিষ্কের পনস অংশটির নীচে এবং সুষুম্নাকাণ্ডের ঠিক ওপরে এর অবস্থান । 

কাজ : ( ১ ) শ্বাসক্রিয়া, হৃৎপিণ্ডের সংকোচন প্রসারণ , রক্তচাপ নিয়ন্ত্রণ করে । ( ২ ) লালাক্ষরণ ও বমি নিয়ন্ত্রণকরে । ( ৩ ) মেডালা অবলংগাটা শ্বাসকার্য নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ( ৪ ) এ ছাড়া এই স্থান থেকে নবম , দশম , একাদশ ও দ্বাদশ করােটি স্নায়ুজোড়া উৎপন্ন হয় । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন