সড়কপথের গুরুত্ব আলোচনা করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর সড়কপথের গুরুত্ব আলোচনা করো sorokpother gurutto alochona koro


উত্তর : সড়কপথের দৈর্ঘ্যের বিচারে যুক্তরাষ্ট্র ও জাপান পৃথিবীতে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানের অধিকারী এবং ভারত তৃতীয় স্থানের অধিকারী । তবে সড়কপথের ঘনত্বের বিচারে জাপান পৃথিবীতে প্রথম স্থান অধিকার করে । তবে কোনো দেশের পরিবহণ ব্যবস্থার গুরুত্ব কতখানি তা সে দেশের সড়কপথের ঘনত্ব থেকে বোঝা যায় , দৈর্ঘ্য থেকে নয় । বিভিন্ন ক্ষেত্রে সড়ক পথের গুরুত্বগুলি উল্লেখ করা হল — 

( ১ ) আরামদায়ক পরিবহণ মাধ্যম : সড়কপথে হেঁটে, গোরুর গাড়ি ও মোটরগাড়িতে স্বাচ্ছন্দ্যে যাতায়াত করা যায় এবং প্রয়োজনে যে -কোনো জায়গায় ওঠা - নামা করা যায় । 

( ২ ) অভ্যন্তরীণ প্রয়োজনে স্বল্প দূরত্বে পরিবহণ : স্বল্প দূরত্বে পরিবহণের জন্য সড়কপথ বিশেষ উপযোগী । নানা ধরনের পণ্যসামগ্রী দেশের বিভিন্ন অঞ্চলে বণ্টন এবং উৎপন্ন কৃষি দ্রব্য সরাসরি বিক্রয়কেন্দ্রে পাঠানো বা রপ্তানির উদ্দেশ্যে সড়কপথ বেশি ব্যবহৃত । 

( ৩ ) দুর্গম অঞ্চলের উন্নতিসাধন : দেশের দুর্গম অঞ্চলগুলিতে যেখানে রেলপথ , জলপথ অথবা বিমানপথে যাতায়াত করা সম্ভব হয় না , সেখানে সড়কপথই পরিবহণের একমাত্র মাধ্যম ।

( ৪ ) কৃষিজ পণ্য পরিবহণ : হালকা অথবা পচনশীল দ্রব্য কম দূরত্বে দ্রুত পরিবহণের জন্য সড়কপথ সর্বাপেক্ষা উপযোগী । সড়কপথে পণ্য সামগ্রীর ক্ষয়ক্ষতি তুলনামূলক ভাবে কম হয় ।  

( ৫ ) ত্রাণকার্য : দেশের বিভিন্ন স্থানে মহামারি বা প্রাকৃতিক দুর্যোগে ত্রাণকার্যের জন্য সড়কপথের সুবিধা অন্যান্য পরিবহণ ব্যবস্থার চেয়ে বেশি । 

( ৬ ) কর্মসংস্থান : কর্মসংস্থানে ও দেশের প্রতিরক্ষার্থে সড়ক পরিবহণের গুরুত্ব অপরিসীম । দুর্গম অঞ্চলে অস্ত্রসামগ্রী ও সৈন্যরসদ পরিবহণে  সড়কপথ বিশেষ উপযোগী । 

( ৭ ) সময়ের পরিবর্তনশীলতা : সড়কপথে প্রয়োজন অনুযায়ী যানবাহন চলাচলে সময়সূচির পরিবর্তন ঘটানো যায় । সড়কপথে যে - কোনো সময়ে লরি বা ট্রাকে পণ্য দ্রব্য পরিবহণ করা যায় । রেলের মতো সময়সূচি নির্দিষ্ট নয় । 

( ৮ ) কর বা শুল্ক : সড়কপথ পরিবহণের ক্ষেত্রে বিভিন্ন কর বা শুল্ক ধার্যের মাধ্যমে দেশের আয় যথেষ্ট বৃদ্ধি করা সম্ভব হয় । 

( ৯ ) গ্রামীণ উন্নয়ন : ভারতের 70% মানুষ গ্রামে বসবাস করে । প্রত্যন্ত গ্রামাঞ্চলে এখনও রেলপথ পরিবহণ ব্যবস্থা গড়ে ওঠেনি । সেইসব স্থানে বিদ্যালয় ,কলেজ ,হাসপাতাল ,বাজারে যোগাযোগের একমাত্র মাধ্যম সড়কপথে পরিবহণ ।যেমন — গোরুর গাড়ি , বিদুৎচালিত ছোটো গাড়ি , মোটর ভ্যান ,বাস প্রভৃতির মাধ্যমে যোগাযোগ করা হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন