ক্রমবর্ধমান জনসংখ্যার সমস্যাগুলি উল্লেখ করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর ক্রমবর্ধমান জনসংখ্যার সমস্যাগুলি উল্লেখ করাে cromobordhman jonosonkhyar somossaguli ullekh koro


উত্তর :  উন্নয়নশীল দেশগুলিতে জনসংখ্যার ক্রমবৃদ্ধির ফলে অর্থনৈতিক পরিকাঠামাে ভেঙে পড়ে এবং বিভিন্নপ্রকার সমস্যার সৃষ্টি হয় । এই অংশে কয়েকটি সমস্যা সংক্ষেপে আলােচনা করা হল ।


( ১ ) প্রাকৃতিক সম্পদের অতিব্যবহার এবং তার হ্রাস : পৃথিবীতে প্রাকৃতিক সম্পদের পরিমাণ অফুরন্ত নয় । মানব জনসংখ্যা বৃদ্ধির জন্য বর্তমানে প্রাকৃতিক সম্পদের সংকট দেখা দিয়েছে । অতিব্যবহারের ফলে পৃথিবীতে ব্যক্তিপিছু প্রাকৃতিক সম্পদের মাত্রা হ্রাস পাচ্ছে । 


( ২ ) অরণ্য ধ্বংস এবং বাস্তুতন্ত্রের ক্ষয় : জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিল্পস্থাপন , বাসস্থান প্রতিষ্ঠা, বনজ দ্রব্য ( যেমন — কাঠ , মধু ) আহরণ , কৃষিজমির বিস্তার, গবাদিপশুর চারণভূমি বৃদ্ধি প্রভৃতি নানা কারণে বর্তমানে অরণ্য ধ্বংসের মাত্রা বৃদ্ধি পেয়েছে । ক্রমবর্ধমান মানবসংখ্যা ও তাদের নির্বিচার ক্রিয়াকলাপের ফলে মরুভূমির বিস্তার ও বাস্তুতন্ত্রে অন্যান্য উপাদানের ক্ষয় , যেমন ভূমিক্ষয় , জীববৈচিত্র্যের বিলুপ্তি প্রভৃতি দেখা দিচ্ছে । এর ফলে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন - বন্যা , অনাবৃষ্টি, ঝড় প্রভৃতি ঘটনা বৃদ্ধি পাচ্ছে । 


( ৩ ) কৃষিজমির হ্রাস : জনসংখ্যার বৃদ্ধির ফলে বাসস্থানের চাহিদা বৃদ্ধি পাওয়ায় মূলত শহরাঞলগুলির প্রান্তভাগে অবস্থিত কৃষিজমি বাসভূমিতে পরিবর্তিত হচ্ছে । অর্থনৈতিক উন্নয়নশীল স্থানে কৃষিজমি হ্রাসের হার সর্বাধিক । ফলে খাদ্য উৎপাদন ব্যাহত হচ্ছে । 


( ৪ ) মিষ্টি জলের অভাব : পৃথিবীর সমগ্র জলের 1% হল পানযােগ্য ও ব্যবহারযােগ্য । জনসংখ্যার ক্রমবৃদ্ধির ফলে কৃষি ,শিল্প এবং দৈনন্দিন বিভিন্ন প্রয়ােজনে এই জলের ব্যবহার অত্যধিক বৃদ্ধি পাওয়ায় ভৌমজলস্তর ক্রমশ হ্রাস পাচ্ছে । 

( ৫ ) বায়ুমণ্ডলের পরিবর্তন এবং বিশ্ব উষ্ণায়ন : শিল্প, কৃষি ও মানব উন্নয়নের অন্যান্য বিভিন্ন কার্যকলাপে সৃষ্ট গ্রিনহাউস গ্যাসগুলি বায়ুমণ্ডলের ভৌত ও রাসায়নিক অবস্থার পরিবর্তন করে । তাপশক্তি ও পারমাণবিক শক্তি উৎপাদনকেন্দ্র বায়ুমণ্ডলের উষ্ণতা বৃদ্ধি করে । ফলস্বরূপ পৃথিবীর গড় তাপমাত্রা বেড়ে বিশ্ব উষ্ণায়ন ঘটছে । 


( ৬ ) বায়ু , মাটি এবং জলদূষণ : ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাতে অতিরিক্ত কলকারখানা স্থাপন , কৃষিজ দ্রব্য উৎপাদন , বনজ সম্পদ আহরণ , ভূগর্ভস্থ জল নিষ্কাশন , কৃষিজমিতে রাসায়নিক সার ও কীটনাশকের অত্যাধিক ব্যবহারের ফলে ক্রমাগত বায়ু, মাটি , জল ইত্যাদি পরিবেশের উপাদানগুলি দূষিত হচ্ছে । 


( ৭ ) জলাভূমি ধ্বংস : অধিক জনসংখ্যার প্রভাবে বাসস্থান নির্মাণ, শিল্পস্থাপন , নগরায়ণ , কৃষিজমির সম্প্রসারণের ঘটনায় সাম্প্রতিক কালে পুকুর , হ্রদ ধ্বংস করা হচ্ছে । ফলস্বরূপ জীববৈচিত্র্য হ্রাস পাচ্ছে , স্থানীয় আবহাওয়া পরিবর্তিত হচ্ছে ও পরিবেশ দূষিত হচ্ছে । 


( ৮ ) খাদ্যসংকট : অত্যধিক হারে জনসংখ্যা বৃদ্ধি হল বর্তমান পৃথিবীর অন্যতম প্রধান সমস্যা । এই বিপুল সংখ্যক মানুষের খাদ্য উৎপাদন ও তার সঠিক বণ্টন করা কঠিন কাজ । এর পরিণতি হিসেবে উন্নয়নশীল দেশগুলিতে বহু মানুষ অপুষ্টির শিকার হচ্ছে এবং খাদ্যাভাবে অসংখ্য মানুষ , বিশেষত শিশুর মৃত্যু ঘটছে । 



( ৯ ) সমাজের ওপর প্রভাব  : সমাজে দারিদ্র্য, বেকারত্ব , অপরাধ -প্রবণতা প্রভৃতিও জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সমানুপাতিক হারে বাড়তে থাকে । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন