সিপাহি বিদ্রোহের ব্যর্থতার ৪টি কারণ উল্লেখ করো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর সিপাহি বিদ্রোহের ব্যর্থতার ৪টি কারণ উল্লেখ করো sipahi bidroher barthotar 4ti karon ullekh koro


উত্তর : ব্রিটিশ সরকারের শোষণ , নিপীড়ন , অমানবিক আচরণের বিরুদ্ধে দারুণ সাফল্যের সম্ভাবনা নিয়ে ১৮৫৭ খ্রিস্টাব্দে সিপাহি বিদ্রোহ শুরু হলেও , নানা কারণে তা ব্যর্থতায় পর্যবসিত হয় । 


( i ) আঞ্চলিক সীমাবদ্ধতা : এই বিদ্রোহ ভারতের সর্বত্র সংঘটিত হয়নি বরং বিক্ষিপ্তভাবে ভারতের অংশ বিশেষে প্রসারলাভ করেছিল । দক্ষিণ ভারত , পাঞ্জাব , রাজপুতানা , সিন্ধুপ্রদেশ প্রভৃতি অঞ্চলে সিপাহি বিদ্রোহের বহিঃপ্রকাশ ঘটেনি । 

( ii ) অসহযোগিতা : সিপাহি বিদ্রোহে বেঙ্গল আর্মি অংশগ্রহণ করলেও পাঞ্জাব ও মুম্বাই আর্মি এতে অংশ নেয়নি । শিখ ও গোরখা বাহিনী বিদ্রোহীদের সমর্থন করেনি । নিজাম , সিন্ধিয়া, পাতিয়ালা ও কাশ্মীরের শাসকগণ বিদ্রোহে শামিল হয়নি ;বরং তাঁরা ইংরেজদের সাহায্য করেছিলেন । 


( iii ) জাতীয় লক্ষ্যের অভাব : বিদ্রোহীদের কোনো জাতীয় লক্ষ্য ছিল না । ভারতের বিভিন্ন জায়গায় নানা উদ্দেশ্য নিয়ে বিচ্ছিন্নভাবে এই বিদ্রোহ পরিচালিত হয় । অযোধ্যার নবাব , ঝাঁসির রানি লক্ষ্মীবাই, নানাসাহেব প্রমুখ নেতৃবৃন্দ নিজ নিজ ক্ষমতা পুনরুদ্ধারের জন্য যে অস্ত্রধারণ করেছিলেন তাতে কোনো সন্দেহ নেই । 


( iv ) নেতৃত্বের অভাব : ভারতের স্বাধীনতা সংগ্রাম পরিচালনা করার জন্য অনেক জাতীয়তাবাদী নেতার আবির্ভাব ঘটলেও , সিপাহি বিদ্রোহ পরিচালনা করার ক্ষেত্রে সেরূপ কোনো জাতীয় নেতা ছিলেন না । 


উপসংহার : উপরোক্ত কারণগুলি ছাড়াও আরও অন্যান্য কারণে এই বিদ্রোহ ব্যর্থতায় পর্যবসিত হয় ।যেমন — ভারতীয় সিপাহিদের হাতে আধুনিক অস্ত্র ছিল না । তারা রেলপথের মাধ্যমে বিভিন্ন স্থানের বিদ্রোহীদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারেনি । তা ছাড়া সরকারি দমনপীড়ন নীতির কাছে বিদ্রোহীরা মাথা নত করতে বাধ্য হয়েছিল । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন