সাময়িক বায়ুর সংজ্ঞা দাও । সাময়িক বায়ুর শ্রেণিবিভাগ আলোচনা করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর সাময়িক বায়ুর সংজ্ঞা দাও সাময়িক বায়ুর শ্রেণিবিভাগ আলোচনা করো samoyik bayur songa dao samoyik bayur sreenibibhag alochona koro


উত্তর : দিনের বিভিন্ন সময়ে বা বছরের বিভিন্ন ঋতুতে স্থল ও জলভাগের ওপর তাপ ও চাপের পার্থক্যে যে বায়ুপ্রবাহ সাময়িকভাবে গতিপথ পরিবর্তন করে প্রবাহিত হয় তাকে ‘সাময়িক বায়ুপ্রবাহ’ বলে । 


সাময়িক বায়ুর শ্রেণিবিভাগ : সাময়িক বায়ুর প্রবাহকাল স্বল্প এবং প্রবাহিত অঞ্চলকে সাময়িকভাবে প্রভাবিত করে । প্রবাহকালের স্থায়িত্ব , প্রবাহের দিক ও প্রভাবিত অঞ্চলের বিস্তৃতি অনুসারে সাময়িক বায়ুকে দু -ভাগে ভাগ করা যায় , যথা — 

(1) দিনরাত্রি ভেদে প্রবাহিত সাময়িক বায়ুপ্রবাহ ও 

(2) ঋতু ভেদে প্রবাহিত সাময়িক বায়ুপ্রবাহ । 

(১) দিনরাত্রি ভেদে প্রবাহিত সাময়িক বায়ুপ্রবাহ : স্থলভাগ ( কঠিন ) ও জলভাগ ( তরল ) এর প্রকৃতিগত পার্থক্যের কারণে দিনরাত্রি ভেদে স্থল ও জলভাগের ওপর তাপ ও চাপের পার্থক্যে এই প্রকার বায়ুপ্রবাহের সৃষ্টি হয় । দিনরাত্রি ভেদে প্রবাহিত সাময়িক বায়ু দুই প্রকার— (i) সমুদ্র বায়ুও ( ii ) স্থলবায়ু । 

( i ) সমুদ্রবায়ু : সমুদ্র তীরবর্তী অঞ্চলে দিনের বেলা স্থলভাগ , জলভাগ অপেক্ষা বেশি উত্তপ্ত হয় । ভূপৃষ্ঠ সংলগ্ন বায়ু উত্তপ্ত স্থলভাগের সংস্পর্শে উত্তপ্ত ও হালকা হয়ে ওপরে উঠে গেলে স্থলভাগে নিম্নচাপের সৃষ্টি হয় । জলভাগ অপেক্ষাকৃত কম উত্তপ্ত হওয়ায় জলভাগের ওপরে বায়ুর চাপ তুলনায় বেশি থাকে ।তাই , দিনেরবেলা অপেক্ষাকৃত উচ্চচাপযুক্ত জলভাগ থেকে নিম্নচাপযুক্ত স্থলভাগের দিকে বায়ু প্রবাহিত হয় । সমুদ্র থেকে প্রবাহিত হয় বলে একে ‘সমুদ্রবায়ু’ বলে । বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্থল ও জলভাগের মধ্যে চাপের পার্থক্য বাড়তে থাকে ফলে বায়ুর বেগও বাড়তে থাকে এবং অপরাহ্নে সর্বাধিক বেগে প্রবাহিত হয় । 


( ii ) স্থলবায়ু : সূর্যাস্তের পর স্থলভাগ দ্রুত তাপ বিকিরণ করে শীতল হয়ে পড়ে ফলে স্থলভাগের ওপর বায়ু শীতল ও ভারী হয়ে উচ্চচাপের সৃষ্টি করে ।কিন্তু জলভাগ দ্রুত তাপ বিকিরণ করে শীতল হতে পারে না । ফলে জলভাগের ওপর অপেক্ষাকৃত নিম্নচাপ বিরাজ করে । তাই রাত্রিবেলা অপেক্ষাকৃত উচ্চচাপযুক্ত স্থলভাগ থেকে নিম্নচাপযুক্ত জলভাগের দিকে বায়ু প্রবাহিত হতে থাকে । স্থলভাগ থেকে প্রবাহিত হয় বলে একে ‘স্থলবায়ু’ বলে । এই বায়ু মধ্যরাত্রির পর , বিশেষ করে রাত্রির শেষ ভাগে সর্বাধিক বেগে প্রবাহিত হয় । 



(২) ঋতুভেদে প্রবাহিত সাময়িক বায়ুপ্রবাহ : উত্তর ও দক্ষিণ গোলার্ধের মধ্যে ঋতুর বৈপরীত্য লক্ষ করা যায় । বছরের শীতলতম ও উষ্ণতার ঋতুগুলিতে উত্তর ও দক্ষিণ গোলার্ধের মধ্যে তাপ ও চাপের পার্থক্যে এই প্রকার বায়ু প্রবাহের সৃষ্টি হয় । ঋতুভেদে প্রবাহিত সাময়িক বায়ু হল মৌসুমি বায়ু ।



মৌসুমি বায়ু : ‘মৌসিম’একটি আরবি শব্দ । এর অর্থ ‘ঋতু’। অর্থাৎ ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই বায়ুপ্রবাহ গতিপথ পরিবর্তন করে প্রবাহিত হয় । মৌসুমি বায়ুকে সমুদ্রবায়ু ও স্থলবায়ুর বৃহৎ সংস্করণ বলা হয়, কারণ উত্তর ও দক্ষিণ গোলার্ধে ঋতু বৈপরীত্যের কারণে স্থলভাগ ও জলভাগে চাপের পার্থক্যের ফলে স্থলবায়ু ও সমুদ্রবায়ুর মতো মৌসুমি বায়ুরও সৃষ্টি হয় । গ্রীষ্মকালে , মৌসুমি বায়ু দক্ষিণ গোলার্ধ থেকে উত্তর গোলার্ধে দক্ষিণ - পশ্চিম মৌসুমি বায়ুরূপে এবং শীতকালে , মৌসুমি বায়ু উত্তর গোলার্ধ থেকে দক্ষিণ গোলার্ধে উত্তর - পূর্ব মৌসুমি বায়ুরূপে প্রবাহিত হয় । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন