বায়ুমণ্ডলের উপাদান সম্পর্কে আলোচনা করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর বায়ুমণ্ডলের উপাদান সম্পর্কে আলোচনা করো bayumondoler upadan somporke alochona koro


উত্তর : বায়ুমণ্ডল প্রধানত তিনপ্রকার উপাদান দ্বারা গঠিত । যথা — (1) গ্যাসীয় উপাদান (2) জলীয়বাষ্প ও (3)ধূলিকণা । 

গ্যাসীয় উপাদান :  বায়ুমণ্ডলের বিভিন্ন গ্যাসীয় উপাদানের মধ্যে প্রধান হল আণবিক নাইট্রোজেন ( N² ), অক্সিজেন ( O² ), অর্থাৎ বায়ুমণ্ডলের গ্যাসীয় উপাদানের প্রায় 99 % নাইট্রোজেন ও অক্সিজেন নিয়ে গঠিত । অন্যান্য গ্যাসগুলির মধ্যে আছে আর্গন ,কার্বনডাইঅক্সাইড ,হিলিয়াম , হাইড্রোজেন , ওজোন ,নিয়ন , ক্রিপটন ,মিথেন প্রভৃতি । 
 

জলীয় বাষ্প : জল বাষ্পীভূত হয়ে জলীয়বাষ্পে পরিণত হয় । অর্থাৎ , জলের গ্যাসীয় অবস্থাকেই জলীয়বাষ্প বলে । বায়ুমণ্ডলের সব স্থানে জলীয়বাষ্পের পরিমাণ একই থাকে না । উচ্চতা ,অক্ষাংশ , উষ্ণতা , স্থলভাগ ও জলভাগের বণ্টনের তারতম্যে জলীয়বাষ্পের উপস্থিতির তারতম্য ঘটে । মেঘাচ্ছন্নতা, বৃষ্টিপাত ,শিশির ,তুষারপাত ,ঝড় প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টিতে জলীয়বাষ্পের উপস্থিতি আবশ্যক । 


ধূলিকণা : বায়ুমণ্ডলের আর একটি গুরুত্বপূর্ণ উপাদান হল — ধূলিকণা । সমুদ্রতীর অথবা মরু অঞ্চলের সূক্ষ্ম বালুকণা , কলকারখানা পোড়া কয়লার ছাই , বিভিন্ন প্রকার অতিসূক্ষ্ম খনিজ লবণ , আগ্নেয়গিরি থেকে উৎক্ষিপ্ত ছাইভস্ম , উল্কার ধ্বংসাবশেষ প্রভৃতি ধূলিকণারূপে বায়ুমণ্ডলে ভাসমান অবস্থায় রয়েছে । এদের একত্রে অ্যারোসল  বলে । ধূলিকণা সূর্যরশ্মি শোষণ করে বায়ুমণ্ডলকে উত্তপ্ত রাখে এবং এর উপস্থিতির কারণে আকাশকে নীল দেখায় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন