পৃথিবীর বায়ুমণ্ডলের উষ্ণতার তারতম্যের কারণগুলি আলোচনা করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর পৃথিবীর বায়ুমণ্ডলের উষ্ণতার তারতম্যের কারণগুলি আলোচনা করো prithibir bayumondoler ushnotar tartommo karonguli alochona koro



উত্তর : ( 1 ) অক্ষাংশ : পৃথিবী কক্ষতলের সঙ্গে সর্বদা 66 ½⁰ কোণে হেলে সূর্যের চারিদিকে পরিক্রমণ করে । এর ফলে নিরক্ষীয় অঞ্চলে সূর্য সারাবছর লম্বভাবে কিরণ দেয় এবং তাপীয় ফল বেশি থাকে । আবার মেরুর দিকে সূর্য ক্রমশ তির্যকভাবে পতিত হয় । ফলে সূর্যের তাপীয় ফল কম হয় । তাই উচ্চ অক্ষাংশের গড় উষ্ণতা অধিক হয় ।

 
ভূমির উচ্চতা : আমরা জানি  ট্রপোস্ফিয়ারে উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতি কিমিতে গড়ে প্রায় 6.5° সে হারে উষ্ণতা হ্রাস পায় । তাই সমুদ্রতল থেকে কোনো স্থান যত ওপরে অবস্থান করে সেই স্থানের  বায়ুমণ্ডলের উষ্ণতা তত কম হয় ।  
 

স্থলভাগ ও জলভাগের বণ্টন : জলভাগের তুলনায় স্থলভাগ দ্রুত উষ্ণ বা শীতল হয় । এই কারণে সমুদ্র থেকে কম দূরবর্তী স্থান গ্রীষ্মকালে অধিক উষ্ণ ও শীতকালে অধিক শীতল হয় । 

বায়ুপ্রবাহ : সমুদ্রস্রোতের মতোই উষ্ণ বায়ুপ্রবাহিত অঞ্চল উষ্ণ এবং শীতল বায়ু প্রবাহিত অঞ্চল শীতল প্রকৃতির হয় । যেমন — উষ্ণ চিনুক বায়ুর প্রভাবে প্রেইরি অঞ্চল বরফমুক্ত হয়ে যায় কিন্তু শীতল সাইবেরীয় বায়ুর প্রভাবে চিনে শীতকালে তুষারপাত হয় । 

সমুদ্রস্রোত : সমুদ্রের যে উপকূলীয় অঞ্চল বরাবর উষ্ণ সমুদ্রস্রোত প্রবাহিত হয় সে অঞ্চলের বায়ুমণ্ডল উষ্ণ এবং যে অঞ্চলে শীতল সমুদ্রস্রোত প্রবাহিত হয় সেখানকার বায়ুমণ্ডল শীতল প্রকৃতির হয় । 


ভূমির ঢাল : ভূমির ঢালের দিক অনুযায়ী সৌরশক্তি প্রাপ্তির তারতম্য ঘটে । উত্তর গোলার্ধে উত্তরমুখী ভূমির ঢাল অপেক্ষা দক্ষিণমুখী ভূমির ঢালে অধিক লম্বভাবে সৌরকিরণ পড়ে , ফলে বায়ুমণ্ডলের উষ্ণতা  অধিক হয় । 


মেঘাচ্ছন্নতা ও অধঃক্ষেপণ : দিনের আকাশ মেঘাচ্ছন্ন থাকলে সৌররশ্মির তাপীয় ফল হ্রাস পায় কিন্তু রাতের আকাশ মেঘাচ্ছন্ন হলে ভূপৃষ্ঠ থেকে বিকিরিত তাপ মেঘ দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে পুনরায় পৃথিবীতে ফিরে আসে । ফলে উষ্ণতা বৃদ্ধি পায় । উষ্ণতার ওপর বৃষ্টিপাতের প্রভাব কম হলেও বৃষ্টিপাত হওয়ার ফলে বায়ুমণ্ডলের উষ্ণতা সামান্য হ্রাস পায় । 


স্বাভাবিক উদ্ভিদ : সালোকসংশ্লেষ প্রক্রিয়ার সময় উদ্ভিদ সৌররশ্মি ও কার্বন ডাইঅক্সাইড শোষণ করে এবং বায়ুমণ্ডলে অক্সিজেনের সংযোজন ঘটায় । তাই অধিক উদ্ভিদ আবৃত অঞ্চল তুলনামূলকভাবে কম উষ্ণ হয় ; কিন্তু উদ্ভিদ কম থাকলে উষ্ণতা চরম প্রকৃতির হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন