বিশ্ব উষ্ণায়নে গ্রিনহাউস গ্যাসের ভূমিকা উল্লেখ করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর বিশ্ব উষ্ণায়নে গ্রিনহাউস গ্যাসের ভূমিকা উল্লেখ করো biswa ushnayoner greenhouse gaser bhumika ullekh koro

উত্তর : বায়ুমণ্ডলের যেসব গ্যাসগুলির তাপশোষণ ও সংরক্ষণ ক্ষমতা আছে সেগুলিই হল গ্রিনহাউস গ্যাস । কার্বন ডাইঅক্সাইড প্রধান গ্রিনহাউস গ্যাস । এ ছাড়া মিথেন , ওজোন , ক্লোরোফ্লুরোকার্বন , নাইট্রাস অক্সাইড , জলীয় বাষ্প প্রভৃতিকে গ্রিনহাউস গ্যাস বলা হয় । এই গ্যাসগুলি নানা কারণে বৃদ্ধি পেয়ে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা গ্রহণ করে । যেমন — 

(১) কার্বন ডাইঅক্সাইড  : বায়ুমণ্ডলে এই গ্রিনহাউস গ্যাসটির পরিমাণ ( O.03 % ) । কার্বনচক্রের ফলে এই গ্যাসটির সাম্যাবস্থা বজায় থাকে । কিন্তু বর্তমানে মূলত জীবাশ্ম জ্বালানির ( কয়লা , খনিজ তেল , প্রাকৃতিক গ্যাস ) অধিক দহন ও নির্বিচারে অরণ্য নিধনের কারণে এর ( CO² ) মাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ভারসাম্য বিঘ্নিত হচ্ছে । ফলস্বরূপ পার্থিব বিকিরণে এই গ্যাস বাধা সৃষ্টি করছে ও তাপ শোষণের মাধ্যমে বায়ুমণ্ডলকে উত্তপ্ত করছে । গবেষণায় জানা গেছে ,বিশ্ব উষ্ণায়নে এর ভূমিকা প্রায় 49% ।




(২) ক্লোরোফ্লুরোকার্বন  : বায়ুমণ্ডলে এর পরিমাণ অতি নগণ্য হলেও এর উষ্ণকরণ ক্ষমতা CO² অপেক্ষা বহু গুণ বেশি । বিশ্ব উষ্ণায়নে এর ভূমিকা প্রায় 14% এবং বাৎসরিক বৃদ্ধির হার 5% । মূলত হিমায়ন যন্ত্র , রেফ্রিজারেটর ও প্লাস্টিক ফোম ফাঁপিয়ে তুলতে CFC- এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে । 

(৩) জলীয়বাষ্প : জলীয়বাষ্প অন্যতম তাপ শোষক গ্যাস । বায়ুমণ্ডলে এর উপস্থিতির পরিমাণ 0.5-4% হলেও উষ্ণকরণ ক্ষমতা CO²- এর চেয়ে প্রায় 5 গুণ বেশি এবং বিশ্ব উষ্ণায়নে এর ভূমিকা প্রায় 13% । জলভাগ ও স্থলভাগ থেকে বাষ্পীভবন ও উদ্ভিদের প্রস্বেদন প্রক্রিয়ায় বায়ুমণ্ডলে জলীয়বাষ্পের উৎপত্তি ঘটে । এই জলীয়বাষ্প ঘনীভূত হয়ে মেঘে পরিণত হলে , সেই মেঘ ভূপৃষ্ঠ থেকে বিকিরিত তাপকে মহাশূন্যে যেতে বাধা সৃষ্টি করে । 


(৪) মিথেন : বায়ুমণ্ডলে এর পরিমাণ খুবই কম হলেও তাপধারণ ক্ষমতা CO²- এর চেয়ে 20-25 গুণ বেশি ও বিশ্ব উষ্ণায়নে এর ভূমিকা প্রায় 12% । প্রধানত জলাভূমি , কৃষিজমি ( বিশেষ করে ধান জমি ) , জৈব বর্জ্য ( গোবর ,মানুষ ও প্রাণীর মলমূত্র ) পদার্থ বিয়োজনের ফলে এবং প্রাকৃতিক গ্যাস রূপে , কয়লাখনি , খনিজ তৈল খনি থেকে প্রতিনিয়ত যথেষ্ট পরিমাণে মিথেন গ্যাস নির্গত হয়ে বায়ুমণ্ডলে মিশছে । 


(৫) নাইট্রাস অক্সাইড  : নাইট্রাস অক্সাইড একটি উল্লেখযোগ্য গ্রিনহাউস গ্যাস । বায়ুমণ্ডলে এর উপস্থিতির পরিমাণ অতি নগণ্য হলেও উষ্ণকরণ ক্ষমতা CO² এর চেয়ে প্রায় 270 গুণ বেশি ও বিশ্ব উষ্ণায়নে এর ভূমিকা 6% । ফসলের উৎপাদন বৃদ্ধির উদ্দেশ্যে কৃষিজমিতে ব্যাপক নাইট্রোজেন ঘটিত সার প্রয়োগ , কলকারখানা , মৃত্তিকায় জীবাণুর বিক্রিয়া , দাবানল প্রভৃতি কারণে N²O , গ্যাস উৎপাদিত হচ্ছে ও বায়ুমণ্ডলে মিশেছে । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন