নদী কোন্ কোন্ পদ্ধতিতে ক্ষয়সাধন করে ?

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর নদী কোন্ কোন্ পদ্ধতিতে ক্ষয়সাধন করে nodi kon kon poddhotite kkhoysadhon kore


উত্তর :  পার্বত্য অঞ্চলের ভূমির ঢাল বেশি এবং ভূমিরূপ খুব বন্ধুর প্রকৃতির হওয়ায় নদীর জলস্রোতের বেগ খুব প্রবল হয় । এর ফলে নদী প্রস্তরখণ্ডকে ক্ষয় করে চূর্ণবিচূর্ণ এবং স্থানচ্যুত করে নিজের চলার পথ দীর্ঘায়িত করে । একেই নদীর ক্ষয়কাজ বলে । নদীর ক্ষয়কাজ দু - ধরনের হয় , যথা নিম্নক্ষয় ও পার্শ্বক্ষয় । এই ক্ষয় আবার বিভিন্ন প্রক্রিয়ায় সংঘটিত হয় । 


জল প্রবাহের দ্বারা ক্ষয় : প্রবহমান নদীর জলস্রোত নদীখাত ও পার্শ্বে আঘাত করে । এর ফলে অপেক্ষাকৃত দুর্বল ও অসংলগ্ন প্রস্তরখণ্ডগুলি ভেঙে চূর্ণবিচূর্ণ হয় । পরে এগুলি জলপ্রবাহের দ্বারা একস্থান থেকে অন্যস্থানে স্থানান্তরিত হয় । একে জলপ্রবাহের দ্বারা ক্ষয় বলে । 


অবঘর্ষ : নদীবাহিত প্রস্তরখণ্ডের সঙ্গে নদীগর্ভের সংঘর্ষের ফলে নদীখাতে যে ক্ষয় হয়, তাকে অবঘর্ষ বলে । অবঘর্ষ প্রক্রিয়া দ্বারা নদীখাতে নিম্ন ও পার্শ্ব উভয় প্রকার ক্ষয়কাজ সংঘটিত হয় । 


ঘর্ষণজনিত ক্ষয় : নদীবাহিত অপেক্ষাকৃত বৃহদাকৃতির প্রস্তর খণ্ডগুলির মধ্যে যখন পারস্পরিক সংঘাতের ফলে ভেঙে গিয়ে ক্ষুদ্রাকৃতি প্রস্তরখণ্ডে পরিণত হয় এবং ক্রমে অন্য কোনো সহজ দ্রাব্য খনিজ সমৃদ্ধ শিলা বহন করে , তবে তা সহজেই দ্রবণে পরিণত হয় ।এভাবেই নদীখাতে চুনাপাথর থাকলে তা সহজে ক্ষয়প্রাপ্ত হয়ে নদীগর্ভ গভীর হলে তাকে দ্রবণজনিত ক্ষয় বলে । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন