পর্যায়ণের বিভিন্ন মাধ্যমগুলির আলোচনা করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর পর্যায়ণের বিভিন্ন মাধ্যমগুলির আলোচনা করো porjayoner bivinno maddhomgulir alochona koro


উত্তর :  পর্যায়ণের বিভিন্ন এজেন্ট বা মাধ্যমগুলি হল— 

নদী : পর্যায়ণের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ মাধ্যম হল নদী । স্থলভূমির বেশির ভাগ অংশে নদীর ক্ষয় ( অবরোহণ ) ও সঞ্জয় ( আরোহণ ) কার্য লক্ষ করা যায় । নদী প্রধানত (a) ঘর্ষণ, ( b) অবঘর্ষ ,( c) দ্রবণ ও

( d ) লম্ফদান প্রভৃতি প্রক্রিয়ায় ক্ষয়সাধনের মাধ্যমে অবরোহণে সক্রিয় ভূমিকা পালন করে । এরপর ক্ষয়িত পদার্থগুলি জলপ্রবাহের মাধ্যমে পরিবাহিত হয় এবং শেষে নদী উপত্যকায় বা মোহানায় সঞ্চিত করে আরোহণ প্রক্রিয়ার মাধ্যমে পর্যায়ণের অন্যতম মুখ্য এজেন্ট বা মাধ্যমের ভূমিকা পালন করে । অবরোহণ প্রক্রিয়া চলাকালীন নদী ' V ',' T ' আকৃতির উপত্যকা , জলপ্রপাতের মতো ভূমিরূপ সৃষ্টি করে । আরোহণ প্রক্রিয়া চলাকালীন বদ্বীপ , চর স্বাভাবিক বাঁধের মতো ভূমিরূপ গড়ে তোলে । 


হিমবাহ : হিমবাহ অত্যন্ত ধীরগতি সম্পন্ন হলেও গতিপথে উৎপাটন ও অবঘর্ষের মাধ্যমে উপত্যকার যথেষ্ট ক্ষয়সাধন করে অবরোহণ প্রক্রিয়ায় অংশ নেয় । এরপর ক্ষয়প্রাপ্ত পদার্থ সমূহ হিমবাহের শেষ প্রান্তে বিভিন্নভাবে সঞ্চয় করে আরোহণ প্রক্রিয়ায় সাহায্য করে । অবরোহণ প্রক্রিয়া চলাকালীন হিমবাহ করি ,সার্ক,এরিটি ,‘ U’ আকৃতির উপত্যকা সৃষ্টি করে । আরোহণ প্রক্রিয়া চলাকালীন হিমবাহ ড্রামলিন , এসকার প্রভৃতি ভূমিরূপ গঠন করে । 


বায়ুপ্রবাহ : অবঘর্ষ , অপসারণ এবং ঘর্ষণ এই তিনটি প্রক্রিয়ায় বায়ুপ্রবাহ মরুপৃষ্ঠের ক্ষয়সাধনের মাধ্যমে অবরোহণে বিশেষ ভূমিকা গ্রহণ করে । এরপর ক্ষয়জাত পদার্থসমূহ নিম্নভূমিতে সঞ্চয় করে আরোহণ প্রক্রিয়াতেও অংশ নেয় । 


সমুদ্রতরঙ্গ : সমুদ্র উপকূল সংলগ্ন বড়ো বড়ো শৈলশিরা ক্রমাগত সমুদ্রতরঙ্গের আঘাতে ক্ষয় হতে থাকে এবং ক্ষয়জাত পদার্থসমূহ উপকূলের কাছে নীচু জায়গাগুলিতে সঞ্চিত হয় । এইভাবে সমুদ্রতরঙ্গ স্থলভূমির পর্যায়ণে এক উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করে ।


ভৌমজল : চুনাপাথর গঠিত অঞ্চলে ভৌমজল ক্ষয় ও সঞ্চয়কার্যের মাধ্যমে ভূমিভাগের পর্যায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় । 

পুঞ্জিত স্খলন : বর্ষার জল অথবা বরফ গলা জলে ঢালু ভূমির আলগা হয়ে থাকা শিলা যখন মাধ্যাকর্ষণের টানে ওপর থেকে পিছলে নীচে নামে , তাকে পুঞ্জিত স্খলন বলে । যেমন — ভূমিধস । এর ফলে যেমন পাহাড়ের উচ্চতা হ্রাস পায়, তেমন স্খলিত পদার্থের মাধ্যমে নিম্নভূমি ভরাট হয় এবং উভয় ক্রিয়াই ভূমির পর্যায়ণে সাহায্য করে ।  

অন্যান্য এজেন্ট : এ ছাড়াও , সুনামি, বন্যা প্রভৃতিও কোথাও ক্ষয়, আবার কোথাও সঞ্চয়ের মাধ্যমে ভূমির পর্যায়ণে অংশ নেয় ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন