ওজোন স্তর বিনাশের কারণগুলি লেখো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ওজোন স্তর বিনাশের কারণগুলি লেখো ojon stor binasher karonguli lekho


উত্তর : ওজোন স্তর বিনাশের কারণগুলিকে দুটি ভাগে ভাগ করা যায় । 

প্রাকৃতিক কারণ : স্ট্র্যাটোস্ফিয়ারে ক্রমান্বয়ে ওজোন গ্যাসের সৃষ্টি ও বিনাশের মধ্য দিয়ে এই স্তরে ওজোন গ্যাসের স্বাভাবিক ঘনত্ব বজায় থাকে । কিন্তু অতিবেগুনি রশ্মির প্রভাবে আলোক - রাসায়নিক বিক্রিয়ায় ওজোন গ্যাসের বিনাশ ঘটে । 


মনুষ্যসৃষ্ট কারণ : বিভিন্ন মনুষ্যসৃষ্ট উৎস থেকে নিম্নোক্ত রাসায়নিক যৌগগুলি উৎপন্ন হয়ে ওজোন স্তরের বিনাশ করে । যেমন —  

( i ) CFC- এর ভূমিকা : ওজোন স্তর বিনাশে প্রধান দায়ী গ্যাসটি হল ক্লোরোফ্লুরোকার্বন (CFC) । এই সমস্ত ক্লোরোফ্লুরো যৌগগুলি সূর্য থেকে আগত অতিবেগুনি রশ্মির সংস্পর্শে এসে ক্লোরিন (Cl) পরমাণু তৈরি করে এবং ওজোন অণুকে ভেঙে ওজোন স্তরের বিনাশ ঘটায় । 

( ii ) নাইট্রোজেনের বিভিন্ন অক্সাইডের ভূমিকা : নগরায়ণ ও শিল্পায়নের প্রসারের সঙ্গে সঙ্গে নাইট্রোজেন ডাইঅক্সাইড , নাইট্রিক অক্সাইড , নাইট্রাস অক্সাইড প্রভৃতি বিষাক্ত গ্যাস বায়ুতে মিশছে । পারমাণবিক বোমার বিস্ফোরণে এবং স্ট্র্যাটোস্ফিয়ারে চলমান সুপারসনিক জেট বিমান থেকে নাইট্রোজেন বিভিন্ন অক্সাইডসমূহ বায়ুতে মিশছে , যা ওজোন গ্যাস বিনাশের জন্য দায়ী । 

( iii ) হ্যালোন যৌগের ভূমিকা : বর্তমানে ক্লোরোফ্লুরোকার্বনের সঙ্গে হ্যালোন রাসায়নিক যৌগগুলি বিশেষত হ্যালোন -1211 ও হ্যালোন -1301 এই যৌগ দুটি ওজোন স্তর বিনাশে বিশেষ ভূমিকা নেয় । 

( iv ) ব্রোমিন রাসায়নিক যৌগের ভূমিকা : বর্তমানে আগুন নেভানোর কাজে ব্রোমিন সমৃদ্ধ রাসায়নিক যৌগ যেমন — ট্রাইফ্লুরোব্রোমোকার্বন, মিথাইল ব্রোমাইড প্রভৃতি ব্যবহার করা হচ্ছে , যা ওজোন স্তর বিনাশে সক্রিয় ভূমিকা নেয় । 


( v ) কারখানার ধোঁয়া : শিল্প কারখানার চিমনি থেকে নির্গত ধোঁয়ার মধ্যে উপস্থিত সালফেট অ্যারোসল ওজোন স্তর ধ্বংসের জন্য দায়ী ।


( vi ) সুপারসনিক জেট বিমান কর্তৃক পরিত্যক্ত জলীয় বাষ্প প্রভৃতি ওজোন স্তরের বিনাশ ঘটায় । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন