নতুন সামাজিক ইতিহাস চর্চার বৈশিষ্ট্য কী ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর নতুন সামাজিক ইতিহাস চর্চার বৈশিষ্ট্য কী notun samajik itihas chorchar boishisto ki


উত্তর : মানব সভ্যতার ইতিহাস রচনার ক্ষেত্রে বর্তমানে যে ধারাটি সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে তা হল সমাজ ও পরিবেশ , যা নতুন সামাজিক ইতিহাসচর্চা নামে পরিচিত । 


[        ] নতুন সামাজিক ইতিহাসচর্চার বৈশিষ্ট্য ( i ) সাধারণের কথা : নতুন সামাজিক ইতিহাস চর্চায় উঠে এসেছে সাধারণ মানুষের কথা । এই ধরনের ইতিহাসচর্চায় স্থান পেয়েছে সাধারণ মানুষের জীবন - জীবিকা , সুখ - দুঃখ , বঞ্চনা ও অভাব - অভিযোগের কাহিনি । 

( ii ) নতুন আঙ্গিকে ইতিহাস : সাবেকি ইতিহাসচর্চা ছিল গুরুত্বপূর্ণ ব্যক্তি বা অভিজাত কেন্দ্রিক যা ইতিহাসচর্চার Top Bottom পদ্ধতি নামে পরিচিত ছিল । বর্তমানে নয়া সামাজিক ইতিহাসচর্চার পদ্ধতি হল Bottom -up অর্থাৎ , নিম্নস্তর থেকে উচ্চস্তরের ব্যক্তির বা গোষ্ঠীর ভূমিকা পর্যালোচনা করা । 

( iii ) নিম্নবর্গীয়দের ইতিহাস : ১৯৮০ -র দশক থেকে দক্ষিণ এশীয় দেশগুলিতে নিম্নবর্ণের প্রান্তিক মানুষজনদের আর্থসামাজিক জীবন নিয়ে নতুন এক ইতিহাসচর্চা শুরু হয় । যা নিম্নবর্গীয় ইতিহাস নামে পরিচিত । 

( iv ) টোটাল হিস্ট্রি : নতুন সামাজিক ইতিহাসে রাজনীতির পাশাপাশি আর্থসামাজিক , সাংস্কৃতিক , বৌদ্ধিক এবং সমাজ ও রাষ্ট্রের সমস্ত বিষয় চর্চা করা হয় । এজন্য এই ধরনের ইতিহাসচর্চাকে টোটাল হিস্ট্রি বলা হয় । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন