যানবাহন ও যোগাযোগ ব্যবস্থার ইতিহাসচর্চার কারণ / উদ্দেশ্য কী ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর যানবাহন ও যোগাযোগ ব্যবস্থার ইতিহাসচর্চার কারণ উদ্দেশ্য কী janbabhan o jogajog babosthar itihas chorchar uddeshya ki


উত্তর : আধুনিক ইতিহাসে যানবাহন ও যোগাযোগ ব্যবস্থার ইতিহাসচর্চার আলোচনা এক উল্লেখযোগ্য অধ্যায় । 

[        ] যোগাযোগ ব্যবস্থার ইতিহাসচর্চার কারণ / উদ্দেশ্য ( i ) ক্রমবিবর্তনের কাহিনি : এরূপ ইতিহাসচর্চার উদ্দেশ্য হল — ( a ) যানবাহন ও যোগাযোগ ব্যবস্থার ক্রমবিবর্তনের কাহিনি জানা । ( b )  ঢাকা আবিষ্কারের পর কীভাবে সভ্যতার ইতিহাসে দ্রুত যোগাযোগ ব্যবস্থার এত উন্নতি হল তা জানা । 

( ii ) আর্থসামাজিক উন্নতি : বিভিন্ন যানবাহন ও যোগাযোগের মাধ্যম আবিষ্কারের ফলে মানব জীবনে কীভাবে আর্থসামাজিক শ্রীবৃদ্ধি ঘটেছে বা ঘটে চলেছে তা খুঁজে দেখা । 

( iii ) উপনিবেশবাদের সঙ্গে সম্পর্ক : যোগাযোগ ব্যবস্থার সঙ্গে উপনিবেশবাদের সম্পর্ক কী তা খতিয়ে দেখা । দেখা গেছে যোগাযোগ ব্যবস্থার সাহায্য নিয়ে ঔপনিবেশিক শক্তিগুলি উপনিবেশগুলিতে জাঁকিয়ে বসতে সমর্থ হয়েছে । 

( iv ) জাতীয়তাবাদের সঙ্গে সম্পর্ক : যোগাযোগ ব্যবস্থার উন্নতির সঙ্গে সঙ্গে একটি দেশ ও জাতির মধ্যে কীভাবে জাতীয় চেতনা বৃদ্ধি পেয়েছে তা জানা । ভারতে রেলপথ স্থাপনের পর ভারতীয়দের মধ্যে যে জাতীয় চেতনা বৃদ্ধি পেয়েছিল তা বলাই বাহুল্য । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন