নিউরােনের কার্যগত শ্রেণিবিন্যাস বর্ণনা করাে । অ্যাক্সন ও ডেনড্রন - এর প্রধান কাজ লেখাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর নিউরােনের কার্যগত শ্রেণিবিন্যাস বর্ণনা করাে অ্যাক্সন ও ডেনড্রন এর প্রধান কাজ লেখাে niuroner karjogoto sreenibinnash bornona koro axon o dendron ar prodhan kaj lekho

উত্তর :  কাজের প্রকৃতি অনুযায়ী নিউরােন তিন ধরনের । যেমন — ( ১ ) সংজ্ঞাবহ নিউরােন : যে নিউরােন গ্রাহক থেকে স্নায়ুস্পন্দনকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে পরিবহণ করে তাকে সংজ্ঞাবহ নিউরােন বলে । এই ধরনের নিউরােন বাইরে থেকে ভিতরে উদ্দীপনা বহন করে বলে এদের অন্তর্বাহী বা অ্যাফারেন্ট নিউরােনও বলা হয় । 


( ২ ) আজ্ঞাবহ নিউরােন : যে নিউরােন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র থেকে উদ্দীপনা কারকে ( ইফেকটর - এ ) বহন করে তাকে আজ্ঞাবহ নিউরােন বলে । এই প্রকার নিউরােন দেহের অভ্যন্তর থেকে বাইরের দিকে স্নায়ুস্পন্দন বহন করে বলে এদের বহির্বাহী বা ইফারেন্ট নিউরােনও বলা হয়ে থাকে । 



( ৩ ) সহযােগী নিউরােন : যে নিউরােন সংজ্ঞাবহ ও আজ্ঞাবহ নিউরােনের মধ্যে সংযােগ স্থাপন করে তাকে সহযােগী নিউরােন বলে । এই নিউরােনগুলির অপর নাম রিলে নিউরােন । 


ডেনড্রন ও অ্যাক্সন -এর কাজ - ( ১ ) ডেনড্রন : ডেনড্রন কোনাে পেশি , গ্রাহক অঙ্গ বা অন্য কোনাে নিউরােন থেকে স্নায়ুস্পন্দন গ্রহণ করে তা কোশদেহে প্রেরণ করে । ( ২ ) অ্যাক্সন : অ্যাক্সন একটি নিউরােনের কোশদেহ থেকে স্নায়ুস্পন্দন গ্রহণ করে তা পরবর্তী নিউরােন বা কারক অঙ্গে প্রেরণ করে । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন