JFM সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর JFM সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও jfm somporke songkhipto biboron dao


উত্তর : জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট ( JFM ) : ভারত সরকার স্বীকৃত সরকারি ও স্থানীয় মানুষের যৌথ উদ্যোগে স্থানীয় বনজ সম্পদের সুপরিচালন ব্যবস্থা হল জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট বা JFM । বন সুরক্ষা কমিটি ( Forest Protection Committee বা FPC ) নামক গ্রামীণ কমিটি ও বন দপ্তর একসাথে এটি পরিচালনা করে থাকে । 

[       ] JFM - এর ঐতিহাসিক পটভূমি : JFM ধারণাটির প্রথম সূত্রপাত পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার আরাবারি অরণ্যে ( 1971 ) । এই প্রকল্পটির সূচনা করা হয়েছিল জনগণের দাবী মেনে ধ্বংসের হাত থেকে অরণ্যকে বাঁচাতে । বনদপ্তরের নীতি অনুযায়ী 1971 খ্রিস্টাব্দে দক্ষিণবঙ্গে শালগাছের জঙ্গল পুনরুদ্ধারের জন্য মেদিনীপুর শহর থেকে 30 km দূরে আরাবারি অরণ্যে ডিভিশনাল ফরেস্ট অফিসার ( DFO ) শ্রী অজিত কুমার ব্যানার্জির নেতৃত্বে শালগাছ চাষের ব্যবস্থা করা হয় । তিনি স্থানীয় 11 টি গ্রামের মানুষদের সঙ্গে আলােচনা করে 1972 খ্রিস্টাব্দে বন সুরক্ষা কমিটি ( Forest Protection Committee বা FPC ) গড়ে তােলেন ।এই কমিটিকে সদ্য রােপিত শালগাছের চারাগুলি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় । বিনিময়ে স্থানীয় মানুষদের গ্রামীণ নিযুক্তি স্কিমে চাকরির ব্যবস্থা ও কাঠের পরিবর্তে অন্য বনজ সম্পদ আহরণের অধিকার দেওয়া হয় । এর ফলে ওই অঞ্চলে বিশাল শালবন সৃষ্টি হয় । তাই এই উদ্যোগ সফল বলে প্রমাণিত হয় । 


[       ]    JFM ব্যবস্থাপনা : আরাবারির ঘটনায় অনুপ্রাণিত হয়ে ভারত সরকারের পরিবেশ ও বনমন্ত্রক সমস্ত রাজ্য সরকারকে ,স্থানীয় জনসাধারণ এবং স্বেচ্ছা সংগঠনগুলিকে সঙ্গে নিয়ে বন উন্নয়নের চালননীতি প্রণয়ন করে । সেই অনুযায়ী 22টি রাজ্য সরকার সংশ্লিষ্টরাজ্য বনদপ্তরকে JFM ব্যবস্থাপনা করবার নির্দেশ দেয় । বর্তমানে ভারতে 10-25 মিলিয়ন হেক্টর বন পরিচালনে JFM সহায়তা করে । FM- এর অধীনে অনেকগুলি কমিটি গঠিত হয় যেগুলি বনসংরক্ষণে ভূমিস্তরে কাজ করে থাকে । এই কমিটিগুলি হল ফরেস্ট প্রােটেকশন কমিটি ( FPC ), ইকো ডেভেলপমেন্ট কমিটি ( EDC ) ,ভিলেজ ফরেস্ট কমিটি ( VFC ) প্রভৃতি । 


[         ] জীববৈচিত্র্য সংরক্ষণে JFM - এর ভূমিকা বা গুরুত্ব : ( ১ ) বিভিন্ন রাজ্যে বন্যপ্রাণী সংরক্ষণে রাজ্য বনদপ্তরকে সুক্রিয় সহযােগিতা করে JFM
কমিটি । ( ২ ) বনে চোরাশিকারের ঘটনা তাৎক্ষণিক বনদপ্তরকে জানানাের কাজ করে JFM কমিটি । ( ৩ ) দাবানল , বেআইনি পশুচারণ , বনভূমি বিনাশের প্রচেষ্টা, বেআইনি খননকার্য রােধে প্রাথমিকভাবে বনদপ্তরকে তা জানানাে ও সংশ্লিষ্ট কাজে বনদপ্তরের সঙ্গে JFM কমিটি কাজ করে থাকে । 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন