বৃদ্ধি কাকে বলে ? প্রকৃতি অনুযায়ী জীবের বৃদ্ধির তিনটি ধরন সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর বৃদ্ধি কাকে বলে প্রকৃতি অনুযায়ী জীবের বৃদ্ধির তিনটি ধরন সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে briddhi kake bole prokriti anujayi jiber briddhir tinti dhoron somporke songkhepe alochona koro


উত্তর : বৃদ্ধি : যে উপচিতি বিপাকক্রিয়ায় কোশ বিভাজনের মাধ্যমে জীবদেহের আকার , আয়তন ও শুষ্ক ওজন সুনির্দিষ্ট পদ্ধতিতে স্থায়ী এবং অপরিবর্তনীয়ভাবে বেড়ে যায়, তাকে বৃদ্ধি বলে । 

[         ] জীবের বৃদ্ধির ধরন : জীবদেহের বৃদ্ধি তিনটি ভিন্ন প্রকৃতিতে হতে পারে , নীচে এই তিন প্রকার বৃদ্ধির সংজ্ঞা দেওয়া হল । 


( ১ ) অঙ্গজ বৃদ্ধি বা দৈহিক বৃদ্ধি : এইপ্রকার বৃদ্ধির ফলে এককোশী ভ্রূনাণু থেকে বহুকোশী পূর্ণাঙ্গ জীবদেহ সৃষ্টি হয় । উদ্ভিদের জীবনচক্রে বীজের অঙ্কুরােদ্গম , চারাগাছের সৃষ্টি, পূর্ণাঙ্গ উদ্ভিদদেহ সৃষ্টি পর্যন্ত সময়কালকে অঙ্গজ বা দৈহিক বৃদ্ধি বলে । 


( ২ )  পুনরুৎপাদনমূলক বৃদ্ধি : এইপ্রকার বৃদ্ধির ফলে জীবদেহের জীর্ণ ও ক্ষয়প্রাপ্ত স্থানগুলির নিরাময় হয় এবং দেহ পুনর্গঠিত হয়ে স্বাভাবিক আকার ধারণ করে । 


( ৩ ) জননগত বৃদ্ধি : এইপ্রকার বৃদ্ধির দ্বারা জীবদেহের জনন অঙ্গসমূহের পূর্ণতাপ্রাপ্তি ঘটে থাকে । পরিণত উদ্ভিদের ক্ষেত্রে ফুল , ফল এবং বীজ গঠনকে এবং প্রাণীদের ক্ষেত্রে জননাঙগ গঠন ও তাদের বৃদ্ধিকে জননগত বৃদ্ধি বলা হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন