মরুকরণ কী ? মরুকরণের কারণগুলি লেখো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর মরুকরণ কী মরুকরণের কারণগুলি লেখো morukoron ki morukoroner karonguli lekho


উত্তর : যে প্রক্রিয়ার দ্বারা উৎপাদনে সক্ষম উর্বর জমি ক্রমশ পরিচর্যার অভাবে উৎপাদনে অক্ষম অনুর্বর জমিতে পরিণত হয়,তাকে মরুকরণ বলে । 1992 খ্রিস্টাব্দে সংঘটিত বসুন্ধরা সম্মেলনে মরুকরণের সংজ্ঞায় বলা হয়েছে , শুষ্ক- প্রায় শুষ্ক এবং শুষ্ক উপ - আর্দ্র অঞ্চলে জলবায়ুর পরিবর্তন ও মানুষের বিভিন্ন ক্রিয়াকলাপ সংক্রান্ত কারণে ভূমির গুণগত মানের অবনমন ঘটলে তাকে মরুকরণ বলে । UNESCO -FAO- র ধারণা অনুসারে , ভূমির জৈবিক ক্ষমতা হ্রাস পেলে বা ভূমির উৎপাদন ক্ষমতা ধ্বংসপ্রাপ্ত হলে যে অস্বাভাবিক পরিবেশের সৃষ্টি হয় , তাকে মরুকরণ বলে । 

মরুকরণের কারণসমূহ : বিভিন্ন কারণে মরুকরণ ঘটে , যেমন : 

যথেচ্ছ হারে বৃক্ষচ্ছেদন : কোনো অঞ্চলে যথেচ্ছ হারে বিবেচনাহীনভাবে বৃক্ষচ্ছেদন করলে মরুকরণ ঘটবে । 

অতিরিক্ত পশুচারণ : মরু অঞ্চলের অধিবাসীদের প্রধান জীবিকা হল পশুপালন । অতিরিক্ত হারে পশুচারণ করলে ভূমির অবনমন ঘটে , যা মরুকরণের সহায়ক । 

যান্ত্রিক আবহবিকার : মরু অঞ্চলে যান্ত্রিক আবহবিকারের কারণে শিলাচূর্ণ ও বালিকণার পরিমাণ বৃদ্ধিপায় , যা মরু বিস্তারের উপযোগী । 

অবৈজ্ঞানিক প্রথায় কৃষিকাজ : মরু অঞ্চলের পার্শ্ববর্তী অঞ্চলে অবৈজ্ঞানিক প্রথায় কৃষিকাজ করলে জমির উর্বরতা হ্রাস পায় এবং মরুকরণকে সক্রিয় করে । 

ঝড় ও বায়ুপ্রবাহ : মরু অঞ্চলে বৃষ্টিপাতের অভাব দেখা যায় এবং গাছপালাও কম থাকে । ফলে ঝড় ও বায়ু বিনাবাধায় প্রবল বেগে প্রবাহিত হয় এবং বালি রাশি বহন করে এনে মরুকরণ ঘটায় । 

বিশ্ব উষ্ণায়ন : বিশ্ব উষ্ণায়ণের ফলে পৃথিবীর উষ্ণতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ফলে বৃষ্টিপাতের অভাব দেখা যাচ্ছে । বৃষ্টিপাতের অভাবের জন্য মরুকরণ ঘটছে । 

খরা : কোনো স্থানে খরা বেশিদিন স্থায়ী হলে মাটি শুকিয়ে যায় , আর্দ্রতা পুরোপুরি হ্রাস পায় , ফলে মরু বিস্তার সহজেই ঘটে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন