মানবজীবনকে জোয়ারভাটা প্রভাবিত করে — ব্যাখ্যা করো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর মানবজীবনকে জোয়ারভাটা প্রভাবিত করে ব্যাখ্যা করো manobjibonke joyarbhata provabito kore bakkha koro


উত্তর :  জোয়ারভাটা মানবজীবনকে বিভিন্নভাবে প্রভাবিত করে । এগুলি হল — 

(১) অনুকূল বা ইতিবাচক প্রভাব : ( a ) জাহাজ চলাচল : জোয়ারের সময় নদীর জলের পরিমাণ ও উচ্চতা বৃদ্ধি পেলে জাহাজ ও নৌকা চলাচলের সুবিধা হয় । জোয়ারের সময় জাহাজ নদী বন্দরে সহজেই আসতে পারে এবং ভাটার সময় বন্দর থেকে সমুদ্রে ফিরে যেতে পারে ।

উদাহরণ  : জোয়ারের সময় কলকাতা বন্দরে জাহাজ আসে এবং ভাটার টানে ফিরে যায় । 

( b ) দূষণমুক্ত পরিবেশ : ভাটার টানে নদীর আবর্জনা সমুদ্রে চলে যায় ৷ ফলে নদীর জল স্বচ্ছ থাকে এবং নদী তীরবর্তী অংশ দূষণমুক্ত হয় । 

( c ) নাব্যতা বৃদ্ধি : ভাটার টানে নদী মোহানা পলি মুক্ত হয় ফলে নদীর গভীরতা ও নাব্যতা বজায় থাকে । নদীখাত গভীর থাকায় নৌ চলাচলে সুবিধা হয় । যেমন — সুন্দরবনের খাঁড়িগুলিজোয়ারের সময় নৌচলাচল যোগ্য হয় । 

( d ) মৎস্য শিকার : জোয়ারের সময় সমুদ্রের মাছ নদীতে চলে আসে । ফলে মৎস্যজীবীদের সুবিধা হয় । 

( e ) বিদ্যুৎ উৎপাদন : জোয়ারভাটা শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয় । ভারতের কাম্বে, খাম্বাত উপসাগরে এবং সুন্দরবন অঞ্চলের দুর্গাদোয়ানী খাঁড়িতে জোয়ারভাটা বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হয়েছে । 

( f ) বরফমুক্ততা : শীতপ্রধান অঞ্চলে জোয়ারের সময় সমুদ্রের লবণাক্ত জল নদীতে প্রবেশ করায় নদী মোহানা ও বন্দর বরফমুক্ত থাকে । অর্থাৎ শীতকালেও বন্দরগুলি সক্রিয় থাকে । 


(২) প্রতিকূল বা নেতিবাচক প্রভাব : ( a ) নদীর জলে লবণতা বৃদ্ধি : জোয়ারের লবণাক্ত জলের দ্বারা নদীর মিষ্টিজল লবণাক্ত হয়ে পড়ে । ফলে এই জলসেচের জল পানের ও শিল্প ক্ষেত্রে ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে । ( b ) ক্ষয়ক্ষতি : জোয়ারের প্রবল জলস্রোতে কখনো - কখনো লঞ্চ বা নৌকাডুবি হয় তখন লঞ্চ বা নৌকার ক্ষতিসহ প্রাণহানি ঘটে । প্রবল জলোচ্ছ্বাসে কৃষিজমি ও বাড়ি ঘরের ক্ষয়ক্ষতি হয়ে থাকে । ( c ) পলিসঞ্জয় : অনেক সময় নদী মোহানার পলিরাশি জোয়ারের তীব্রতায় নদীর অভ্যন্তরীণ অঞ্চলে সঞ্চিত হয়ে নদীর গভীরতা ও নাব্যতা হ্রাস পায় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন