মেন্ডেলিভের পর্যায়সারণি অপেক্ষা দীর্ঘ পর্যায়সারণি অধিক গ্রহণযােগ্য কেন ?

মাধ্যমিক দশম টেন ভৌতবিজ্ঞান madhyamik class 10 x physics science questions answers প্রশ্নোত্তর মেন্ডেলিভের পর্যায়সারণি অপেক্ষা দীর্ঘ পর্যায়সারণি অধিক গ্রহণযােগ্য কেন mendeliver porjaysaroni opekkha dirgho porjaysaroni adhik grohonjoggo keno


উত্তর : মেন্ডেলিভের পর্যায়সারণির তুলনায় দীর্ঘ পর্যায়সারণির অধিক গ্রহণযােগ্যতার কারণগুলি হল— 

(১) মেন্ডেলিভের পর্যায়  সারণিতে মৌলগুলিকে ক্রমবর্ধমান পারমাণবিক ভর অনুসারে সাজানাে  হয়েছিল । কিন্তু দীর্ঘ পর্যায়সারণিতে মৌলগুলিকে তাদের পরমাণুর ইলেকট্রন বিন্যাস তথা পরমাণু -ক্রমাঙ্ক অনুযায়ী সাজানাে হয়েছে । এরূপ সজ্জায় প্রতিটি শ্রেণির মৌলগুলির বহিস্তম কক্ষের ইলেকট্রন বিন্যাস একই রকম হয় । তাই মৌলসমূহের রাসায়নিক ধর্ম ও একই শ্রেণির মৌলগুলির সাদৃশ্য ব্যাখ্যা করতে দীর্ঘ পর্যায়সারণি অধিকতর কার্যকারী । 


(২) মেন্ডেলিভের পর্যায়সারণিতে একই শ্রেণির অন্তর্গত বিভিন্ন উপশ্রেণির মৌলগুলির ধর্মগত মিল খুবই কম । দীর্ঘ পর্যায়সারণিতে উপশ্রেণিগুলির বিলােপঘটিয়ে 1 থেকে 18 পর্যন্ত শ্রেণিতে মৌলগুলিকে সাজিয়ে মেন্ডেলিভের পর্যায় সারণির এই অসংগতি দূর করা গেছে । 


(৩) মেন্ডেলিভের পর্যায় সারণিতে তৃতীয় ,চতুর্থ ও পঞ্চম পর্যায়ের VIII নং শ্রেণির প্রতিটি ঘরে তিনটি করে মৌলকে স্থান দেওয়া হয়েছিল , যেমন— ( Fe , Co , Ni ), ( Ru ,Rh ,Pd ) ও ( 0s Ir ,Pt ) যা পর্যায় সারণির মূলনীতিকে অনুসরণ করে না । দীর্ঘ পর্যায়সারণিতে এই মৌলগুলি পৃথক পৃথক শ্রেণিতে স্থান পেয়েছে । 
 

(৪) মেন্ডেলিভের পর্যায় সারণিতে ক্রমবর্ধমান পারমাণবিক ভর অনুসারে মৌলগুলিকে সাজানাের নীতি অনুসরণ করা হলেও রাসায়নিক ধর্মকে অগ্রাধিকার দেওয়ার তাগিদে বেশ কিছু মৌলের ক্ষেত্রে এই নীতি মানা যায়নি । যেমন— K এর পারমাণবিক ভর Ar অপেক্ষা কম হলেও মেন্ডেলিভের সারণিতে  K- এর স্থান Ar- এর পরে । কিন্তু দীর্ঘ পর্যায় সারণিতে ক্রমবর্ধমান পরমাণু ক্রমাঙ্ক অনুসারে মৌলগুলি সাজানাের ফলে এই অসংগতি দূর করা গেছে । যেমন— K- এর পরমাণু ক্রমাঙ্ক Ar- এর চেয়ে বেশি হওয়ায় Ar- এর পরে K- কে স্থান দেওয়া যুক্তিপূর্ণ । 

(৫) কোনাে একটি মৌলের বিভিন্ন আইসােটোপের পারমাণবিক ভর আলাদা আলাদা হলেও মেন্ডেলিভের পর্যায় সারণিতে এদের একই ঘরে স্থান দেওয়া এই সারণির অন্যতম ত্রুটি । যেহেতু কোনাে একটি মৌলের সমস্ত আইসােটোপের পরমাণু ক্রমাঙ্ক সমান , তাই দীর্ঘ পর্যায়সারণিতে আইসােটোপগুলিকে একই ঘরে স্থান দেওয়া যুক্তিসংগত । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন