মেন্ডেলের মটর গাছ নির্বাচনের কারণগুলি লেখাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর মেন্ডেলের মটর গাছ নির্বাচনের কারণগুলি লেখাে mendeler motor gach nirbachoner karonguli lekho


উত্তর  ( ১ ) সংক্ষিপ্ত জীবনচক্র : মটর গাছ একবর্ষজীবী উদ্ভিদ । তাই স্বল্প সময়ে একাধিক জনু ধরে বংশগতির পরীক্ষা নিরীক্ষা চালানাে সম্ভব । 

( ২ ) চাষযােগ্যতা : মটর গাছ স্বল্প জয়গাতেই কম খরচে চাষ করা যেতে পারে ।

( ৩ ) উভলিঙ্গ ও স্বপরাগী উদ্ভিদ : মটর গাছের ফুলগুলি উভলিঙ্গ হওয়ায় এবং পাপড়ি দ্বারা স্ত্রী ও পুংস্তবক ঢাকা থাকায় প্রাকৃতিকভাবে এতে স্বপরাগযােগ ঘটে । তাই সহজেই বিশুদ্ধ বৈশিষ্ট্যসম্পন্ন উদ্ভিদ পাওয়া সম্ভব হয় । 

( ৪ ) ইতর পরাগযােগে সক্ষম : মটর গাছের ফুলগুলি উভলিঙ্গ হওয়ায় এবং আকারে বড়াে হওয়ায় প্রয়ােজনে সহজেই কৃত্রিমভাবে ইতর পরাগযােগ সম্পন্ন করা যায় । 


( ৫ ) সংকর উদ্ভিদের প্রকৃতি : ইতর পরাগযােগে উৎপন্ন সংকর অপত্য উদ্ভিদগুলি প্রজননক্ষম হয় । সে কারণে সহজেই একাধিক জনু ধরে অপত্য সৃষ্টি এবং অপত্য জনুগুলিতে বৈশিষ্ট্যের বংশানুসরণের প্রকৃতি পর্যবেক্ষণ করা সহজ হয় । 

( ৬ ) একাধিক ভেদ বা প্রকরণ : মটর গাছে অনেকগুলি সুস্পষ্ট বিপরীতধর্মী ভেদ বা প্রকরণের সমাবেশের কারণে বিভিন্ন প্রকারভেদ দেখা যায় । 

( ৭ ) উৎপাদনশীলতা : গাছ প্রতি মটর বীজ উৎপাদন সংখ্যা যথেষ্ট বেশি হওয়ায় পরীক্ষার ফল বিচারে ভুলের সম্ভাবনা কমে । মটর গাছ বংশ পরম্পরায় নির্দিষ্ট চারিত্রিক বৈশিষ্ট্য বজায় রেখে খাঁটি অপত্য উদ্ভিদ উৎপাদন করতে পারে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন