বাঘের সংখ্যা হ্রাস পাওয়ার কারণগুলি লেখাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর বাঘের সংখ্যা হ্রাস পাওয়ার কারণগুলি লেখাে bagher sonkhya harsro paoyar karonguli lekho


উত্তর : ( ১ ) বাসযােগ্য স্থানের বিনাশ : মানব জনসংখ্যার বৃদ্ধি এবং আগ্রাসনের কারণে বনাঞল ক্রমাগত ধ্বংসপ্রাপ্ত হচ্ছে । এর ফলে বাঘের স্বাভাবিক বাসস্থান পাচ্ছে । 

( ২ ) চোরাশিকার : বাঘের চামড়া শৌখিন বস্তুরূপে ব্যবহৃত হয় । এর আন্তর্জাতিক মূল্যমান প্রায় 12,500 ডলার । বাঘের হাড় , চোখ , দাঁত প্রভৃতির ব্যাপক চাহিদার জন্য নির্বিচারে বাঘ হত্যা করা হয় । 

( ৩ ) প্রজননে বাধা : প্রজনন সঙ্গীর অভাবে বাঘের  প্রজনন হার হ্রাস পেয়েছে এবং বাঘের সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে । 


[         ] বা ঘসংরক্ষণের প্রচেষ্টা : 1969 সালে দিল্লিতে IUCN- এর সাধারণ বৈঠকের পরে 1970 সালে ভারতবর্ষে বাঘ হত্যা নিষিদ্ধ করা হয় । 1972 সালে বন্যপ্রাণী সংরক্ষণ আইন চালু হয় । 1973 সালে 1 এপ্রিল কেন্দ্রীয় সরকারের পরিবেশমন্ত্রক , IUCN এবং WWF- এর সহযােগিতায় ভারত সরকারের অধীনস্থ সংস্থা ন্যাশনাল টাইগার কনজারেভশন অথােরিটি বা NTCA- এর প্রজেক্ট টাইগার চালু করে । এর মাধ্যমে ভারতবর্ষে বাঘ সংরক্ষণের প্রচেষ্টার সূত্রপাত হয় । 1973 সালে প্রাথমিকভাবে 9টি অভয়ারণ্যের মাধ্যমে বাঘ সংরক্ষণের প্রচেষ্টার সূচনা হয় । বর্তমানে এই সংস্থার অধীনে ব্যাঘ্র প্রকল্পের সংখ্যা 42টি । জিম করবেট ন্যাশনাল পার্ক ( উত্তরাখণ্ড ) হল একটি বাঘ সংরক্ষণ কেন্দ্র । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন