গমনের সংজ্ঞা দাও । এর চালিকাশক্তি বা উদ্দেশ্যগুলি সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর গমনের সংজ্ঞা দাও এর চালিকাশক্তি বা উদ্দেশ্যগুলি সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে gomoner songha dao ar chalikashokti ba uddeshya guli somporke songkhepe alochona koro


উত্তর : যে প্রক্রিয়ায় সাধারণত প্রাণীরা উদ্দীপকের প্রভাবে সাড়া দিয়ে বা স্বতঃস্ফূর্তভাবে সামগ্রিক স্থান  পরিবর্তন করে , তাকে গমন বলে । 

গমনের চালিকাশক্তি বা উদ্দেশ্য : গমনের চালিকাশক্তি তথা উদ্দেশ্যগুলি সম্পর্কে নীচে আলােচনা করা হল । 

( ১ ) খাদ্য খোঁজা বা খাদ্যান্বেষণ : অধিকাংশ উদ্ভিদ নিজের খাদ্য নিজে উৎপাদন করতে পারে । তাই উদ্ভিদকে খাদ্যন্বেষণে অন্যত্র গমন করতে হয় না । কিন্তু প্রাণীরা সাধারণত পরভােজী , অর্থাৎ প্রাণীদেরকে খাদ্যের জন্য অন্যের ওপর নির্ভর করতে হয় । তাই প্রাণীকে খাদ্যের সন্ধানে স্থানান্তরে গমন করতে হয় । 
 
( ২ ) খাদকের খাদ্যে পরিণত হওয়া এড়িয়ে চলা বা আত্মরক্ষা : যেসব জীব নিজেরা খাদ্য প্রস্তুত করতে পারে না, প্রত্যক্ষ বা পরােক্ষভাবে খাদ্যের জন্য অপরের ওপর নির্ভরশীল , তাদের খাদক বলে । এক শ্রেণির খাদক অপর শ্রেণির খাদককে খাদ্য হিসেবে গ্রহণ করতে অগ্রসর হয় । তাই শত্রুর আক্রমণ থেকে নিজেকে বাঁচাবার জন্য প্রাণীকে স্থানান্তরে গমন করতে হয় । যেমন —বাঘ শিকারের সময় হরিণকে আক্রমণ করলে , হরিণ অন্যস্থানে গমন করে আত্মরক্ষার চেষ্টা করে । 


( ৩ ) পরিযান : পরিবেশগত কারণে প্রাণীরা এক স্থান থেকে অন্য স্থানে ছড়িয়ে পড়ে । একে পরিযান বলে । বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, মহামারি থেকে রক্ষা পেতে , প্রজননের জন্য প্রাণীরা এক স্থান থেকে অন্য স্থানে গমন করে । 


( ৪ ) অনুকূল পরিবেশের সন্ধান : উপযুক্ত মাত্রায় জল ,আলাে , বাতাস ইত্যাদির জন্য প্রাণীকে স্থানান্তরে গমন করতে হয় । যেমন – বর্ষাকালে পিঁপড়েরা মাটি ছেড়ে ঘরের ভিতর চলে আসে । 


( ৫ ) নতুন এবং সুরক্ষিত বাসস্থান খুঁজে নেওয়া : সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনের জন্য নিরাপদ বাসস্থানের প্রয়ােজন হয় । বহুক্ষেত্রে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বাসস্থানের নিরাপত্তা বিঘ্নিত হয় , তখন নতুন বাসস্থানের সন্ধানে গমনের প্রয়ােজন হয় । ফলে উপযুক্ত বাসস্থানের জন্য প্রাণীকে স্থানান্তরে গমন করতে হয় । 


( ৬ ) প্ৰজননিক কাজের জন্য জীবের একত্রিত হওয়া : বংশবিস্তারের জন্য প্রাণী ও নিম্নশ্রেণির কিছু উদ্ভিদকে উপযুক্ত প্রজনন স্থান খুঁজে নেওয়ার জন্য বা উপযুক্ত সঙ্গী নির্বাচনের জন্য স্থানান্তরে গমন করতে হয় । যেমন — ইলিশ মাছ সমুদ্রের লবণাক্ত জলে বাস করে । প্রধানত ডিম পাড়ার জন্য এরা নদীর মিঠে জলে আসে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন