মানবজীবনের ওপর সমুদ্রস্রোতের প্রভাব লেখো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর মানবজীবনের ওপর সমুদ্রস্রোতের প্রভাব লেখো manobjiboner opor somudrosroter provab lekho


উত্তর : সমুদ্রস্রোত জলবায়ু ও মানুষের অর্থনৈতিক কাজকর্মকে বিভিন্ন ভাবে প্রভাবিত করে । যেমন—  

(১) জলবায়ুর ওপর প্রভাব : ( i ) উষ্ণতা হ্রাসবৃদ্ধিতে : উষ্ণ সমুদ্রস্রোত উচ্চ অক্ষাংশীয় অঞ্চলে উষ্ণতা বৃদ্ধি করে । যেমন — উষ্ণ উত্তর আটলান্টিক স্রোত নরওয়ের উপকূলীয় অঞ্চলের উষ্ণতা বৃদ্ধি করে । শীতল স্রোত সংশ্লিষ্ট উপকূলীয় অঞ্চলের উষ্ণতা হ্রাস করে । যেমন — শীতল ল্যাব্রাডর স্রোতের প্রভাবে কানাডার পূর্ব উপকূলের উষ্ণতা হ্রাস পায় । 


( ii ) বৃষ্টিপাত বা তুষারপাত : উষ্ণ উত্তর আটলান্টিক স্রোতের প্রভাবে ইংল্যান্ডের পশ্চিম উপকূলে বৃষ্টিপাত হয় । অন্যদিকে শীতল বেরিংস্রোতের প্রভাবে রাশিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে তুষারপাত হয় । 

( iii ) ঝড়ঝঞ্ঝা ও কুয়াশা : উষ্ণ ও শীতল স্রোতের মিলনস্থল বরাবর কুয়াশা , ঝড়ঝঞ্ঝার সৃষ্টি হয় । যেমন — জাপান উপকূলে উষ্ণ জাপান স্রোতের সঙ্গে শীতল সুমেরু স্রোতের মিলনে ভয়ংকর টাইফুন সৃষ্টি হয় । 

( iv ) মরুভূমির সৃষ্টি : ক্রান্তীয় অঞ্চলে শীতল স্রোত প্রভাবিত মহাদেশগুলির পশ্চিমাংশে বৃষ্টিপাতের সম্ভাবনা কমে গিয়ে উষ্ণ মরুভূমি সৃষ্টি করে । কালাহারি , সোনেরান , আটাকামা প্রভৃতি মরুভূমি সৃষ্টির অন্যতম কারণ হল শীতল স্রোত । 

(২) পরিবহণ ব্যবস্থার ওপর প্রভাব : (i) সমুদ্রস্রোতের অনুকূলে জাহাজগুলি দ্রুত তার গন্তব্যস্থলে পৌঁছোতে পারে । (ii) উষ্ণ সমুদ্রস্রোত উচ্চ অক্ষাংশীয় বা নাতিশীতোষ্ণ অঞ্চলের বন্দরগুলিতে ( হ্যামারফেস্ট , বার্জেন , মুরোরান ) বরফমুক্ত রেখে জাহাজ চলাচল ও ব্যাবসাবাণিজ্যের অনুকূল রাখে । 

(iii) শীতল স্রোতের সঙ্গে আগত হিমশৈল জাহাজ চলাচলে বাধা দেয় ও বিপদ সৃষ্টি করে । 

(৩) মগ্নচড়া ও মৎস্য আহরণ : শীতল স্রোতের সঙ্গে আগত হিমবাহ বা বরফ উষ্ণ স্রোতের সংস্পর্শে গলে যায় । হিমবাহের সঙ্গে আসা নুড়ি , বালি, কাদা প্রভৃতি অধঃক্ষিপ্ত হয়ে অগভীর মগ্নচড়ার সৃষ্টি করে । যেমন — গ্র্যান্ড, ডগার্স, সেবল , মিডল ব্যাংক প্রভৃতি । এই মগ্নচড়াতে প্ল্যাংকটন ও বিপুল পরিমাণ মৎস্যের সমাবেশ ঘটায় বাণিজ্যিক মৎস্য আহরণ ক্ষেত্রে বিকাশ লাভ করে । যেমন উত্তর - পশ্চিম আটলান্টিক মহাসাগরীয় মৎস্য ক্ষেত্র । 


(৪) জীবজগতের ওপর প্রভাব : (i) স্রোতের মাধ্যমে সমুদ্রজলের উষ্ণতা নিয়ন্ত্রিত হয় ফলে সামুদ্রিক জীবকূলের বসবাসের অনুকূল পরিবেশ রচিত হয় । 

(ii) উষ্ণ স্রোত সামুদ্রিক জীব ,মাছ , প্রবাল , প্ল্যাংকটন বিস্তারের আদর্শ পরিবেশ রচনা করে । 

(iii) স্রোতের ঊর্ধ্বমুখী প্রবাহ বা আবর্তের কারণে প্রচুর পরিমাণে পুষ্টিকর লবণ ও অন্যান্য দ্রব্য সমুদ্রপৃষ্ঠের ওপর উঠে আসে যা সামুদ্রিক বা স্তুতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ । 

( iv ) অন্যদিকে এল -নিনোর প্রভাবে পেরু -চিলি উপকূলে প্ল্যাংকটন ও মাছের ব্যাপক ক্ষতি হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন