ভারতের ভৌগোলিক অবস্থানের গুরুত্ব লেখো ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ভারতের ভৌগোলিক অবস্থানের গুরুত্ব লেখো bharoter bhogolik obosthaner gurutto lekho


উত্তর : এশিয়া মহাদেশের দক্ষিণে অবস্থিত ভারত একটি বিশাল দেশ । ভারতের প্রাকৃতিক পরিবেশের বৈচিত্র্যের সঙ্গে সঙ্গে সাংস্কৃতিক পরিবেশের মধ্যেও বৈচিত্র্য পরিলক্ষিত হয় । 

(১) অক্ষাংশ ও দ্রাঘিমার ভিত্তিতে ভারতের অবস্থান : ভারতের মূল ভূখণ্ডের দক্ষিণ ভাগ 8°4 উত্তর অক্ষাংশ থেকে ( কন্যাকুমারিকা অন্তরীপ ) উত্তরভাগ 37°6 উত্তর অক্ষাংশ ( 2019 খ্রিস্টাব্দে নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের উত্তরসীমা ) এবং পশ্চিমে 68°07 পূর্ব দ্রাঘিমা ( গুজরাটের পশ্চিমাংশ ) থেকে পূর্বে 97°25  পূর্ব দ্রাঘিমা পর্যন্ত বিস্তৃত । 


গুরুত্ব : ভারতের মধ্যভাগ বরাবর কর্কটক্রান্তি রেখার অবস্থান ও অক্ষাংশগত বিস্তৃতির ভিত্তিতে দক্ষিণ ভাগটি উষ্ণমণ্ডলের এবং উত্তরভাগটি উষ্ণ নাতিশীতোষ্ণ মণ্ডলের অন্তর্গত । অক্ষাংশগত দিক থেকে ভারত উত্তর গোলার্ধ ও দ্রাঘিমাংশগত দিক থেকে ভারত পূর্ব গোলার্ধে অবস্থিত । 

( 2 ) উপদ্বীপীয় অবস্থান : উপদ্বীপীয় অবস্থান ভারতের ভৌগোলিক অবস্থানের অন্যতম গুরুত্বপূর্ণ দিক । ভারতের মূল ভূখণ্ডের দক্ষিণ দিকে ভারত মহাসাগর , দক্ষিণ - পশ্চিম দিকে আরব সাগর , দক্ষিণ- পূর্বদিকে বঙ্গোপসাগর অবস্থিত । 


গুরুত্ব : ভারতের দক্ষিণ - পশ্চিম ও পূর্বদিকের অধিকাংশ অঞ্চল সমুদ্র দ্বারা বেষ্টিত হওয়ায় দক্ষিণ ভারতের মানুষের জীবনযাত্রা সমুদ্রের দ্বারা অনেকাংশে প্রভাবিত হয় । ভারতের তিনদিক সমুদ্রবেষ্টিত হওয়ায় অতি প্রাচীনকাল থেকে ভারতে বাণিজ্যের প্রসার হয়েছে । এ ছাড়াও ভারতের উপদ্বীপীয় অবস্থানের কারণে দক্ষিণ ভারতের অধিবাসীদের বেশ কিছু অংশ মৎস্য ও সমুদ্র সম্পদ আহরণ করে জীবিকানির্বাহ করে । 


(৩) সীমানাগত অবস্থান : প্রতিবেশী দেশগুলির অবস্থানের ভিত্তিতে ভারতের পূর্বে রয়েছে বাংলাদেশ ও মায়ানমার ,পশ্চিমে পাকিস্তান ও আফগানিস্তান , উত্তরে রয়েছে চিন , নেপাল ও ভুটান এবং দক্ষিণে রয়েছে শ্রীলঙ্কা ও মালদ্বীপ । 



গুরুত্ব : ভারতের চারদিকে বিভিন্ন প্রতিবেশী দেশগুলির অবস্থানের কারণে একদিকে ব্যাবসাবাণিজ্যের উন্নতি, সামাজিক ও সাংস্কৃতিক ভাবধারার আদানপ্রদান বৃদ্ধিপায় । অন্যদিকে প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক থাকলে  বহিঃশত্রুর আক্রমণের আশঙ্কা ও প্রতিরক্ষা খাতে ব্যয়ের পরিমাণ হ্রাস পায় ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন