জনন কাকে বলে ? জননের প্রয়ােজনীয়তা বা জননের গুরুত্ব উল্লেখ করো ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর জনন কাকে বলে জননের প্রয়ােজনীয়তা বা জননের গুরুত্ব উল্লেখ করো jonon kake bole jononer proyojoniyota ba jononer gurutto ullekh koro


উত্তর  : যে জৈবনিক পদ্ধতিতে জীব নিজ আকৃতি ও প্রকৃতিবিশিষ্ট এক বা একাধিক অপত্য জীব সৃষ্টির মাধ্যমে নিজের প্রজাতির অস্তিত্ব পৃথিবীতে বজায় রাখে , তাকে জনন বলে । 

[        ] জননের প্রয়ােজনীয়তা বা গুরুত্ব : জীবজগতে জননের গুরুত্ব অপরিসীম । এগুলি নিম্নরূপ ( ১ ) অস্তিত্ব রক্ষা করা : জননের সাহায্যে জীব নতুন অপত্য সৃষ্টি করে । ফলে , তার নিজ প্রজাতির সদস্যসংখ্যা বৃদ্ধি পায় এবং প্রজাতির অস্তিত্ব বজায় থাকে । 

( ২ ) বংশগত বৈশিষ্ট্যের ধারাবাহিকতা অটুট রাখা : জননের ফলে নতুন অপত্য জীব সৃষ্ট হয় । এর ফলে জীবের বংশগত বৈশিষ্ট্যের ধারাবাহিকতা বজায় থাকে । 


( ৩ ) জীবজগতের ভারসাম্য রক্ষা : জীবের মৃত্যুর ফলে জীবের সংখ্যার হ্রাস ঘটে । জননের ফলে নতুন জীব সৃষ্টির মাধ্যমে মৃত্যুজনিত সংখ্যাহ্রাস পূরণ হয় । এর ফলে পৃথিবীতে জীবের ভারসাম্য তথা বাস্তুতান্ত্রিক সাম্য বজায় থাকে । 


( ৪ ) জীব অভিব্যক্তি : যৌন জননের দ্বারা জীবদেহে মিউটেশন বা পরিব্যক্তি ঘটে । আবার , মিউটেশনের ফলে জীবদেহের মধ্যে নতুন নতুন বৈশিষ্ট্য বা ভেদ বা প্রকরণের উদ্ভব হয় । প্রকরণ জীবের অভিযােজন ও অভিব্যক্তিতে সহায়তা করে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন