মাইক্রোধােপাগেশন কীভাবে সম্পন্ন করা হয় ? এর সুবিধা কী ?

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর মাইক্রোধােপাগেশন কীভাবে সম্পন্ন করা হয়  এর সুবিধা কী maicrodhapageshon kivabe somponno kora hoi ar subidha ki


উত্তর : মাইক্রোপ্রােপাগেশন : মাইক্রোপ্রােপাগেশন বা অণুবিস্তারণ পদ্ধতির ধারাবাহিক পর্যায়গুলি হল— ( ১ ) এই পদ্ধতিতে প্রথমে উপযুক্ত এক্সপ্ল্যান্ট বা উদ্ভিদ দেহাংশ নির্বাচন করা হয়, যা পুরােপুরি প্রজাতিনির্ভর । ( ২ ) নির্বাচিত এক্সপ্ল্যান্টটিকে প্রথমে 70% অ্যালকোহলে 1 মিনিট ধুয়ে, পরে 10% হাইপােক্লোরাইট দ্রবণে 15 মিনিট রেখে নির্বীজ বা স্টেরিলাইজ করা হয় । এরপর এক্সপ্ল্যান্টটিকে কর্ষণ মাধ্যমে স্থাপন করা হয় । ( ৩ ) এই কর্ষণ মাধ্যমে শক্তির উৎসরূপে সুক্রোজ ব্যবহৃত হয় । এ ছাড়া বৃদ্ধি নিয়ন্ত্রকরূপে কৃত্রিম অক্সিন , সাইটোকাইনিন এবং বিভিন্ন পরিপােষক ব্যবহৃত হয় । ( ৪ ) প্রথমে উদ্ভিদ দেহাংশ থেকে একগুচ্ছ অবিভেদিত কোশ বা ক্যালাস সৃষ্টি হয় । এটি পরে বিভেদিত হয়ে বিভিন্ন কলা সৃষ্টির মাধ্যমে অসংখ্য এমব্রিঅয়েড গঠন করে । এমব্রিঅয়েড ক্রমে বিভেদিত হয়ে অপত্য উদ্ভিদ বা প্ল্যান্টলেট সৃষ্টি করে । 


[          ] মাইক্রোপ্রােপাগেশনের সুবিধা :  মাইক্রোপ্রােপাগেশনের সুবিধা গুলি হল — ( ১ ) এই পদ্ধতিতে কম জায়গায় দ্রুত ও অধিক সংখ্যক চারা তৈরি করা যায় । ( ২ ) এর দ্বারা রােগমুক্ত চারাগাছ তৈরি করা সম্ভব হয় । ( ৩ ) পছন্দমাফিক উদ্ভিদ ভ্যারাইটির উৎপাদন সম্ভব হয় । বন্ধ্যা উদ্ভিদের ক্ষেত্রেও এই পদ্ধতিতে চারা উৎপাদন করা যায় । ( ৪ ) এই পদ্ধতির সাহায্যে বছরের যে -কোনাে সময়ে চারা উৎপন্ন করা যায় । ( ৫ ) এই পদ্ধতির সাহায্যে যৌন জননে অক্ষম উদ্ভিদের ক্ষেত্রে বংশবিস্তার সম্ভব ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন