ভারত ছাড়ো আন্দোলনে কৃষকদের অবদান কী ছিল ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর ভারত ছাড়ো আন্দোলনে কৃষকদের অবদান কী ছিল bharat charo andolone krishokder obodan ki chilo


উত্তর : ১৯৪২ খ্রিস্টাব্দের ৯ আগস্ট গান্ধিজি ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ভারত ছাড়ো আন্দোলনের ডাক দেন । তাঁর আহ্বানে সাড়া দিয়ে আসমুদ্র হিমাচল ভারতবাসী এই আন্দোলনে শামিল হয় । ব্যতিক্রম ছিল না দেশের কৃষক সম্প্রদায় ।


( i ) কৃষক অসন্তোষ : ১৯৩৯ খ্রিস্টাব্দে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে তার প্রভাব ভারতেও পড়ে । দেশজুড়ে খাদ্যসংকট দেখা দেয় । দ্রব্যমূল্য বৃদ্ধিপায় । কৃষি উৎপাদন ব্যাহত হয় । অন্যদিকে ব্রিটিশ সরকারের শোষণমূলক ভূমিরাজস্ব নীতিতে কৃষকরা দিশেহারা হয়ে পড়ে । এই পরিস্থিতিতে গান্ধিজি ভারত ছাড়ো আন্দোলনের ডাক দিলে ,তাতে দেশের ভূমিহীন কৃষক , খেতমজুর - সহ ধনী কৃষক ও জমিদাররাও যোগদান করে । 


( ii ) কৃষকদের ভূমিকা : জাতিধর্মবর্ণনির্বিশেষে দেশের কৃষকরা এই আন্দোলনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে । বিহারের পালামৌ জেলার কৃষক এবং কাটিহারের সাঁওতাল কৃষকরা ঐক্যবদ্ধ হয় । মুম্বইয়ের খান্দেশ ও সাতারায় এবং গুজরাটে ব্রোচের কৃষকরাও ঐক্যবদ্ধ হয় । দেশের নানা স্থানে গড়ে ওঠে অনেকগুলি জাতীয় সরকার ( তাম্রলিপ্ত,সাতারা , তালচের ও বালিয়ায় ) । এসব স্থানে কৃষকরা সরকারকে খাজনা প্রদান বন্ধ করে । মেদিনীপুরে কৃষকরা সতীশচন্দ্র সামন্তের নেতৃত্বে সমান্তরাল সরকার গঠন করে । 


( iii ) বৈশিষ্ট্য : এই আন্দোলনে শুধুমাত্র দরিদ্র কৃষক , খেত মজুররাই যোগদান করেনি , তাতে শামিল হয় ধনী কৃষক সম্প্রদায় ও জমিদারগণ । দেশের সর্বত্রই কৃষকরা তাদের মনের পুঞ্জীভূত ক্ষোভ - বিক্ষোভ নিয়ে বিদ্রোহে যোগদান করে । অধিকাংশ ক্ষেত্রে কৃষক আন্দোলনগুলি ছিল শান্তিপূর্ণ । হিংসার ঘটনা ছিল বিরল ।  


মন্তব্য  : কিন্তু ১৯৪৪ খ্রিস্টাব্দের আগস্ট মাস নাগাদ গান্ধিজি হঠাৎ এই আন্দোলন প্রত্যাহার করে নিলে ক্রমে কৃষক আন্দোলন দুর্বল হয়ে পড়ে । ভারত ছাড়ো আন্দোলনে কৃষকরা দারুণ উদ্দীপনা সহকারে যোগদান করে । এজন্য ম্যাক্স হারকোর্ট বলেছেন যে , ভারত ছাড়ো আন্দোলন মূলত কৃষক বিদ্রোহে পরিণত হয়েছিল । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন