ক্যানসার রােগ সৃষ্টিতে পরিবেশের ভূমিকার সংক্ষিপ্ত বিবরণ দাও ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর ক্যানসার রােগ সৃষ্টিতে পরিবেশের ভূমিকার সংক্ষিপ্ত বিবরণ দাও cansar rog srishtite poribesher bhumikar songkhipto biboron dao


উত্তর : ক্যানসার রােগটি জিন ও পরিবেশগত কারণের সমন্বয়ে ঘটে থাকে । ক্যানসার রােগ সৃষ্টিতে পরিবেশের ভূমিকা নীচে আলােচনা করা হল । 

( ১ ) কীটনাশক ও আগাছানাশক : কৃষিক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন প্রকার রাসায়নিক , জৈব - অভঙ্গুর কীটনাশক এবং আগাছানাশক খুব সহজেই মানবদেহে অতিরিক্ত মাত্রায় প্রবেশ করে ক্যানসার সৃষ্টি করে । 

( ২ ) পরিবেশগত অধিবিষ : বৈজ্ঞানিক গবেষণায় জানা গেছে পরিবেশগত অধিবিষের সঙ্গে ক্যানসারের যােগসূত্র বর্তমান । কারসিনােজেন বা কারসিনােজেনিক পদার্থগুলি ( যেমন — নিকোটিন , টার, কার্বন মনােক্সাইড , বেঞ্জোপাইরিন ,  হাইড্রোজেন সায়ানাইড প্রভৃতি ) স্বাভাবিক কোশের DNA র স্থায়ী পরিবর্তন ঘটায় । যার ফলে কোশে উপস্থিত জিন অঙ্কোজিনে রূপান্তরিত হয়ে ক্যানসার সৃষ্টি করে ।


( ৩ ) তামাক সেবন : তামাকে নিকোটিন নামক কারসিনােজেন থাকে । দীর্ঘদিন জর্দা , খৈনি ইত্যাদি সেবন করলে তাতে উপস্থিত তামাক তথা নিকোটিন শরীরে প্রবেশ করে দাঁত , মুখ , জিহ্বা ও গলায় ক্যানসার সৃষ্টি করে ।


( ৪ ) ধূমপান : যারা নিয়মিত ধূমপান করে তাদের দেহে বেঞ্জোপাইরিন , দগ্ধ টার ইত্যাদি কারসিনােজেনিক পদার্থগুলি খুব সহজে প্রবেশ প্রবেশ করে এবং ফুসফুসের ক্যানসার ঘটায় । 


( ৫ ) তেজস্ক্রিয় পদার্থ: যে সমস্ত ব্যক্তি তেজস্ক্রিয় পদার্থ নিয়ে নিয়মিত কাজ করে থাকে তাদের শরীরে তেজস্ক্রিয়তাজনিত ক্যানসার বেশি দেখা যায় । খনিতে কর্মরত শ্রমিকরা রেডন নামক একপ্রকার তেজস্ক্রিয় গ্যাসের সংস্পর্শ এলে তাদের ফুসফুস ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে । 


( ৬ ) রাসায়নিক দূষক : বিভিন্ন রাসায়নিক দূষক , যেমন — অ্যাসবেসটস , ক্রোমিয়াম ইত্যাদির গুঁড়াে থেকেও ফুসফুসের ক্যানসার ঘটে । নির্মাণ কর্মী, ঝালাই -এর কাজে নিয়ােজিত কর্মী, স্টিল কারখানার কর্মীদের দেহে খুব সহজেই অ্যাসবেসটস , ক্রোমিয়াম ইত্যাদি দূষক করে পদার্থ প্রবেশ করে । এর থেকে ফুসফুস ক্যানসারের প্রবণতা বাড়ে । 


( ৭ ) প্লাস্টিক দ্রব্য : এ ছাড়া যে সমস্ত কর্মী প্লাস্টিকজাত দ্রব্য উৎপাদনের কারখানায় কাজ করে তাদের মধ্যে যকৃৎ ও মূত্রথলির ক্যানসারের  প্রবণতা বেশি হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন