কী উদ্দেশ্যে ঔপনিবেশিক সরকার অরণ্য আইন প্রণয়ন করে ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর কী উদ্দেশ্যে ঔপনিবেশিক সরকার অরণ্য আইন প্রণয়ন করে ki uddeshya oponibeshik sorkar oronno aain pronoyon kore

উত্তর : ১৮৫৭ খ্রিস্টাব্দে মহাবিদ্রোহের পর ব্রিটিশ সরকার এদেশে যতগুলি শোষণমূলক আইন প্রণয়ন করে সেগুলির মধ্যে অন্যতম ছিল ১৮৬৫ খ্রিস্টাব্দে ঘোষিত অরণ্য আইন । 


( i ) অরণ্য রক্ষা : অরণ্য আইন প্রণয়নের পিছনে সরকারের ঘোষিত উদ্দেশ্য ছিল অরণ্য রক্ষা করা । তাদের ব্যাখ্যা ছিল আদিবাসীরা যেভাবে নির্বিচারে গাছ কেটে বনাঞ্চল নষ্ট করছে ও পশু হত্যা করছে তা পরিবেশের পক্ষে যথেষ্ট ক্ষতিকর । 


( ii ) আবাদি জমি বৃদ্ধি : ইংরেজ সরকারের উদ্দেশ্য ছিল বনাঞ্চল পরিষ্কার করে আবাদি জমির পরিমাণ বৃদ্ধি করা । যাতে কৃষক ও জমিদারদের কাছ থেকে রাজস্ব আদায় করা যায়, পক্ষান্তরে সরকারের রাজকোশ ভরে ওঠে । 


( iii ) কাঁচামাল রফতানি : সরকার চেয়েছিল অরণ্য আইন প্রণয়ন করে অরণ্যের ওপর অধিকার প্রতিষ্ঠা করতে । যাতে করে এদেশের কাঠ , মধু ,রবার ও অন্যান্য বনজসম্পদ ইংল্যান্ডের শিল্প ও অন্যান্য প্রয়োজনে রফতানি করা যায় ।



( iv ) রেলপথ সম্প্রসারণ : সেসময় ইংল্যান্ডে রেল সম্প্রসারণের ব্যাপক কাজ চলছিল । সেজন্য রেলের স্লিপার, খুঁটি , আসবাব ইত্যাদি নির্মাণে প্রচুর শাল ও অন্যান্য গাছের প্রয়োজন দেখা দিয়েছিল । 


( v ) অন্যান্য উদ্দেশ্য : এ ছাড়া নৌশিল্পের জন্য কাঠ , কাগজ শিল্পের জন্য প্রচুর নরম ওক গাছ ও আসবাবপত্র তৈরির জন্য সেগুন গাছের চাহিদা ছিল । এসবের প্রয়োজন মেটাতেই ব্রিটিশ সরকার অরণ্য আইন প্রণয়ন করে । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন