জাতীয়তাবাদ প্রসারে নীলদর্পণ নাটকের অবদান / গুরুত্ব আলোচনা করো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর জাতীয়তাবাদ প্রসারে নীলদর্পণ নাটকের অবদান গুরুত্ব আলোচনা করো jatiyotabad prosare nildorpon natoker obodan gurutto alochona koro


উত্তর : বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে এবং ভারতীয়দের মধ্যে জাতীয়তাবাদের প্রসারের ক্ষেত্রে দীনবন্ধু মিত্র রচিত নীলদর্পণ নাটকটি ছিল এক উল্লেখযোগ্য গণমাধ্যম । 

( i ) ব্রিটিশ বিরোধী ক্ষোভ : ১৮৬০ খ্রিস্টাব্দে নীলদর্পণ নাটকটি রচিত হয় । নাটকটিতে বাংলার নীল চাষিদের ওপর নীলকর সাহেবদের অকথ্য অত্যাচারের কাহিনি ফুটিয়ে তোলা হয়েছে । এটি মঞ্চস্থ শুরু হলে বাঙালি জনমানসে ব্রিটিশ বিরোধী ক্ষোভ ধূমায়িত হয় ।  

( ii ) শহুরে জনমত গঠন : কলকাতায় জাতীয় নাট্যশালা প্রতিষ্ঠিত হলে , সেখানে নীলদর্পণ নাটকটি প্রথম অভিনীত হয় । ফলে শহর কলকাতায় নীলকর সাহেবদের বিরুদ্ধে এক বলিষ্ঠ জনমত গড়ে ওঠে । 

( iii ) বিদেশে জনমত গঠন : এটিই ছিল প্রথম বাংলা নাটক যা জেমস লঙের অনুপ্রেরণায় ইংরেজি ভাষায় অনুবাদ করেন মাইকেল মধুসূদন দত্ত । ফলে বিদেশেও নীলকর সাহেবদের বিরুদ্ধে জনমত গড়ে ওঠে । 

( iv ) নাট্যশালার বিকাশ : এই নাটকের মঞ্চাভিনয়ের মধ্যদিয়ে বাংলায় সাধারণ নাট্যশালা বিকাশের পথ প্রশস্ত হয় । 

মন্তব্য : নীলদর্পণ নাটকটি হয়ে উঠেছিল জনসাধারণের নাটক । এই নাটকটি ভারতীয়দের মধ্যে জাতীয়তাবাদ প্রসারে অগ্রণী ভূমিকা পালন করেছিল । রাজদ্রোহ এবং ইংরেজ বিদ্বেষী হওয়ার কারণে নাটকটির অভিনয় নিষিদ্ধ হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন