ভারতীয় নারীর ইতিহাস টীকা লেখো ।

 

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর ভারতীয় নারীর ইতিহাস টীকা লেখো bharotiyo narir itihas tika lekho

উত্তর : অন্যান্য দেশের মতো সম্প্রতি ভারতেও নারী ইতিহাসচর্চা শুরু হয়েছে । এই ধরনের ইতিহাসচর্চার মধ্যদিয়ে পূর্বে ভারতীয় নারীর অবস্থান কী ছিল বা বর্তমানে কী আছে তাজানা যায় । 

 

( i ) প্রাচীন যুগে নারী : ( a ) আদি - বৈদিক যুগে সমাজে নারীমর্যাদা সুপ্রতিষ্ঠিত ছিল । গৃহে নারীরা ছিল সর্বময় কর্ত্রী । তারা শিক্ষাগ্রহণ করত , নাচ - গান করত এমনকি যুদ্ধবিদ্যায় পারদর্শিনী ছিল । ( b ) তবে পরবর্তী বৈদিক যুগে নারীমর্যাদা হ্রাস পায় । সমাজে বাল্যবিবাহ , বহুবিবাহ ও সতীদাহ প্রথার প্রচলন বৃদ্ধি পায় । ( c ) গুপ্ত যুগে মেয়েরা স্বামীর নির্যাতনের শিকার হত । ( d ) আদি - মধ্য যুগে উচ্চবর্ণের শিক্ষিত মহিলারা মন্দিরে দেবদাসী হতে বাধ্য হত । 



( ii ) মধ্যযুগে নারী : মধ্যযুগে ভারতীয় নারীদের অবস্থা মোটেই ভালো ছিল না । তারা নানা সামাজিক কুপ্রথার শিকার হত , যেমন — বাল্যবিবাহ , বহুবিবাহ , সতীদাহ প্রথা ইত্যাদি । সে যুগে নারীরা পর্দানসীন ছিল ।


 ( iii ) ব্রিটিশ ভারতে নারী : এদেশে ব্রিটিশরা আসার পর ভারতীয় নারীরা কিছুটা আশার আলো দেখে । তারা পাশ্চাত্য শিক্ষার সংস্পর্শে আসে । সরকার আইন করে বহুবিবাহ , বাল্যবিবাহ , সতীদাহপ্রথা রদ করে । অন্যদিকে বিধবাবিবাহ আইন চালু করে । ফলে সামাজিক সচলতা বৃদ্ধি পায় । 

 

( iv ) বর্তমান নারী : বর্তমানে ভারতীয় নারীরা দুর্বার গতিতে এগিয়ে চলেছে । তারা উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছে , পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে তারা ঝুঁকিপূর্ণ নানা কাজ করছে , তারা আজ শুধু স্নেহময়ী মা বা কন্যা নয়; তারা যুদ্ধক্ষেত্র অথবা , বিমান চালাতেও সিদ্ধহস্ত । তাদের কল্যাণে পালিত হচ্ছে নারী দিবস ও মাতৃদিবস । 


মন্তব্য : তবুও ভারতীয় নারীরা এখনও পুরুষতান্ত্রিক সমাজে নানান শোষণের শিকার । এখনও সমাজে পণপ্রথা চালু আছে । সমাজে এখনও অনেকে কন্যাসন্তানের জন্মকে ভালো চোখে দেখে না ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন