ধান চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশের বর্ণনা দাও ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ধান চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশের বর্ণনা দাও dhan chaser anukul poribesher bornona dao


উত্তর : ধান চাষের অনুকূল অবস্থাগুলিকে প্রধান দুটি ভাগে ভাগ করা যায়, যথা ( A ) প্রাকৃতিক পরিবেশ ও (B ) অপ্রাকৃতিক বা অর্থনৈতিক পরিবেশ । 


[ A ] প্রাকৃতিক পরিবেশ : ( ১ ) উন্নতা : সাধারণভাবে ধান চাষের ক্ষেত্রে গড় বার্ষিক 24° সে -27° সে উষ্ণতার প্রয়োজন হয় । তবে ধান রোপণের সময় 20° সে -22° সে উষ্ণতা , ধান গাছ বৃদ্ধির সময় 23° সে – 25° সে উষ্ণতার এবং ফসল - তোলার সময় 25° সে -30° সে উষ্ণতার প্রয়োজন হয় ।

( ২ ) বৃষ্টিপাত : ধান চাষের ক্ষেত্রে গড় বার্ষিক 100-200 সেমি বৃষ্টিপাত প্রয়োজন হয় । এর থেকে কম বৃষ্টিপাত হলে উপযুক্ত জলসেচনের প্রয়োজন হয় । ধান চাষের জন্য পর্যাপ্ত জলের প্রয়োজন হয় বলে ধানকে তৃষ্ণাত ফসল বলে । 


( ৩ ) মৃত্তিকা : নদীবিধৌত সমভূমি অঞ্চলের উর্বর পলিমিশ্রিত দোআঁশ মাটিতে ধানের চাষ ভালো হয় । এক্ষেত্রে পলিমাটির নীচে অপ্রবেশ্য কাদামাটি থাকলে ধানের চারা প্রয়োজনীয় জলসংগ্রহ করতে পারে । মাটিতে pH- এর মান 4-6.5 -এর মধ্যে থাকাই বাঞ্ছনীয় । 

( ৪ ) ভূমির প্রকৃতি : ধান গাছের গোড়ায় জল দাঁড়ানো আবশ্যক । তাই নিম্ন সমতলভূমির প্রয়োজন । এই কারণেই প্লাবনভূমি ,বদ্বীপ অঞ্চল ও মোহানা , নদী উপত্যকার পার্শ্ববর্তী অঞ্চলে ধানচাষ ভালো হয় । 

( ৫ ) প্লাবন : ধানচাষের প্রাথমিক পর্যায়ে বিস্তীর্ণ ধানক্ষেত বন্যায় প্লাবিত হলে, যে নতুন পলির সঞ্চয় হয় তাতে হেক্টর প্রতিধানের ফলন ভালো হয় । 



[ B ] অপ্রাকৃতিক বা অর্থনৈতিক পরিবেশ : ( ১ ) শ্রমিক : বীজবপন ,ধানের চারা রোপণ ,ধান গাছের পরিচর্যা,শস্যকর্তন প্রভৃতি কাজ সুসম্পন্ন করতে প্রচুর সুলভ শ্রমিকের প্রয়োজন হয় । 

( ২ ) মূলধন : ভূমি কর্ষণ , উচ্চফলনশীল বীজ , সার ,কীটনাশক প্রয়োগ ও শ্রমিকদের মজুরির জন্য পর্যাপ্ত মূলধন প্রয়োজন হয় । 

( ৩ ) পরিবহণ : কৃষিক্ষেত্রে বীজ ,সার , কীটনাশক , যন্ত্রপাতি প্রভৃতি নিয়ে যাওয়া ও উৎপন্ন ফসল বাজারে নিয়ে যাওয়ার জন্য উন্নত পরিবহণ ব্যবস্থার প্রয়োজন । 

( ৪ ) যন্ত্রপাতি : ভারতে ধান চাষ মনুষ্য শ্রমনির্ভর হলেও , বর্তমানে ধান চাষে ট্র্যাক্টর ,bপাওয়ার টিলার প্রভৃতির ব্যবহার শুরু হয়েছে । 

( ৫ ) চাহিদা : ভারত বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ এবং পূর্ব ও দক্ষিণ ভারতের অধিকাংশ মানুষের প্রধান খাদ্যশস্য ধান হওয়ায় , ভারতে ব্যাপকভাবে ধান চাষ করা হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন