বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট টীকা লেখো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট টীকা লেখো bengal technical institute tika lekho


উত্তর : বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন চলাকালে বাঙালিদের উদ্যোগে প্রতিষ্ঠিত বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট বাংলার কারিগরি শিক্ষা জগতে এক উল্লেখযোগ্য পদক্ষেপ । 


( i ) উদ্যোগ ও উদ্দেশ্য : বাংলায় কারিগরি শিক্ষার প্রসার তথা বিজ্ঞানচর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আইনজীবি তারকনাথ পালিত ১৯০৬ খ্রিস্টাব্দের ২৫ জুলাই কলকাতায় ( ১/২ , আপার সার্কুলার রোড ) বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট বা BTI প্রতিষ্ঠা করেন । 


( ii ) শিক্ষকবৃন্দ : এই শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রথম অধ্যক্ষ ছিলেন প্রমথনাথ বসু এবং এর সভাপতি ছিলেন রাসবিহারী ঘোষ । প্রমথনাথ বসু ,শরৎ দত্ত, যোগেশ ঘোষ প্রমুখ ছিলেন এর স্বনামধন্য শিক্ষক । 


( iii ) পাঠ্যক্রম : এখানে দু- ধরনের পাঠ্যক্রম ছিল , যথা — অন্তর্বর্তী ও মাধ্যমিক । পঠিত বিষয় ছিল— যন্ত্রবিজ্ঞান , বৈদ্যুতিন যন্ত্রবিজ্ঞান, ফলিত রসায়ন , ভূবিদ্যা, গণিত , ইংরেজি , পদার্থবিদ্যা ইত্যাদি । 


( iv ) নাম পরিবর্তন : ১৯১০ খ্রিস্টাব্দে BTI ও BNC ( বেঙ্গল ন্যাশনাল কলেজ ) একসঙ্গে যুক্ত হয় । এর নতুন নাম হয় সেন্ট্রাল ন্যাশনাল ইন্সটিটিউট এবং এটি জাতীয় শিক্ষা পরিষদের অধীনে পথ চলা শুরু করে । 


গুরুত্ব : ১৯২৫ খ্রিস্টাব্দের মধ্যে এখান থেকে বহু ছাত্র ডিগ্রি লাভ করে । এখান থেকে গড়ে ১০০ জন ইঞ্জিনিয়ার তৈরি হত । যাদের হাত ধরে ভারতে পেশাগত শিক্ষা হিসেবে কারিগরি শিক্ষার দ্রুত প্রসার ঘটে । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন