ডান্ডি অভিযান টীকা লেখো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর ডান্ডি অভিযান টীকা লেখো dandi abhijan tika lekho


উত্তর : ১৯৩০ খ্রিস্টাব্দে ভারতীয় রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হল মহাত্মা গান্ধির নেতৃত্বে ডান্ডি অভিযান । কারণ এই অভিযানের মধ্যদিয়েই দেশজুড়ে আইন অমান্য আন্দোলনের সূচনা হয় । 


( i ) পটভূমি : ১৯২৯ খ্রিস্টাব্দে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, সাইমন কমিশনের প্রতিক্রিয়াশীল নীতি, অনশনে বিপ্লবী যতীন দাসের মৃত্যু প্রভৃতি ঘটনার ফলে দেশজুড়ে এক রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হয় । এই পরিস্থিতিতে গান্ধিজি ১৯৩০ খ্রিস্টাব্দে সরকারের নিকট বন্দিমুক্তি , করের বোঝা হ্রাস সহ ১১ দফা প্রস্তাব রাখলে বড়োলাট আরউইন তা বাতিল করে দেন । স্বভাবতই গান্ধিজির সামনে সরকারের বিরুদ্ধে আইন অমান্য আন্দোলন করা ছাড়া দ্বিতীয় কোনো পথ খোলা ছিল না ।



( ii ) কর্মসূচি : আইন অমান্য আন্দোলনের কর্মসূচির তালিকায় ছিল — ( a ) লবণ আইন ভঙ্গ করা ( b ) সরকারি খাজনা বন্ধ করা ( c ) বিলাতি পণ্যের দোকানের সামনে পিকেটিং করা ইত্যাদি । গান্ধিজি আইন অমান্য আন্দোলনের সূচনা করেন ‘ ডান্ডি অভিযান ’ - এর মধ্যদিয়ে । ১৯৩০ খ্রিস্টাব্দের ১২ মার্চ তিনি ৭৯ জন অনুগামী নিয়ে গুজরাটের সবরমতী আশ্রম থেকে যাত্রা শুরু করেন । সুদীর্ঘ ২৪১ কিমি পথ ২৪ দিনে পায়ে হেঁটে তিনি ৫ এপ্রিল ডান্ডি পৌঁছোন । এই ঘটনা ইতিহাসে ডান্ডি অভিযান নামে খ্যাত । পরের দিন সেখানে তিনি লবণ প্রস্তুত করে লবণ আইন ভঙ্গ করেন । 


( iii ) গুরুত্ব : ডান্ডি অভিযানের মধ্যদিয়েই — ( a ) দেশজুড়ে আইন অমান্য আন্দোলনের প্রসার ঘটে । ( b ) দেশের বিভিন্ন প্রান্তে লবণ প্রস্তুত তথা লবণ আইন ভঙ্গ করার হিড়িক পড়ে যায় । আব্বাস তায়েবজির নেতৃত্বে ধরসনায় সরকারি লবণের গোলা লুণ্ঠিত হয় । 

মন্তব্য : ডান্ডি অভিযানে গান্ধিজির উদ্দেশ্য সফল হয় । কারণ তিনি চেয়েছিলেন লবণ সত্যাগ্রহের মধ্যদিয়ে দেশের বৃহত্তর সংখ্যক নিম্নবিত্ত সম্প্রদায়কে ব্রিটিশ বিরোধী আন্দোলনে শামিল করতে । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন