বাংলায় ছাপাখানার বিকাশ সম্পর্কে কী জানো ? শিক্ষা বিস্তারে ছাপা বইয়ের ভূমিকা কী ছিল ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর বাংলায় ছাপাখানার বিকাশ সম্পর্কে কী জানো শিক্ষা বিস্তারে ছাপা বইয়ের ভূমিকা কী ছিল banglai chapakhanar bikash somporke ki jano shikha bistare chapa boiyer bhumika ki chilo


উত্তর : আঠারো শতকের শেষ দিক থেকে শুরু করে উনিশ শতক পর্যন্ত বাংলায় ছাপাখানার বিকাশ বাংলার ইতিহাসে এক উল্লেখযোগ্য অধ্যায় । এই সময়ের মধ্যে বাংলায় অসংখ্য ছাপাখানা গড়ে ওঠে  I 


( i ) প্রথম পর্ব : এই সময়ের ( ১৭৭০-১৮০০ খ্রিস্টাব্দ ) মধ্যে বাংলার নানা স্থানে প্রায় ৪০ টি ছাপাখানার সন্ধান পাওয়া যায় । এই তথ্য পাওয়া যায় গ্রাহাম শ - এর রচনা ( Painting in Calcutta to 1800 ) থেকে । এই প্রেসগুলি সাধারণত বিভিন্ন পত্রপত্রিকা ছাপত । এগুলির মধ্যে বেঙ্গল গেজেট , দ্য ইন্ডিয়া গেজেট , দ্য ক্যালকাটা গেজেট ইত্যাদি পত্রিকা ছিল অন্যতম । ১৭৭৮ খ্রিস্টাব্দে চার্লস উইলকিস চুঁচুড়ায় প্রথম বাংলা ভাষায় হরফ নির্মাণকেন্দ্র প্রতিষ্ঠা করেন । এর অন্যতম রূপকার ছিলেন পঞ্চানন কর্মকার মহাশয় । ১৭৭৯ খ্রিস্টাব্দে ইস্ট ইন্ডিয়া কোম্পানি কলকাতায় একটি প্রেস প্রতিষ্ঠা করেন । 

( ii ) দ্বিতীয় পর্ব : দ্বিতীয় পর্বে ( ১৮০০-১৮১৫ খ্রিস্টাব্দ ) বাংলায় ছাপাখানা শিল্পের শ্রীবৃদ্ধি হয় । ১৮০০ খ্রিস্টাব্দে উইলিয়াম কেরি শ্রীরামপুরে শ্রীরামপুর মিশন প্রেস গড়ে তোলেন । ১৮৩২ খ্রিস্টাব্দের মধ্যে এই প্রেস থেকে দু- হাজারের বেশি বই ছাপানো হয় । ফোর্ট উইলিয়াম কলেজের সব বই এখানেই ছাপানো হত । এই প্রেস থেকেই ১৮১৮ খ্রিস্টাব্দে মার্শম্যান দিগ্‌দর্শন নামক মাসিক পত্রিকা প্রকাশ করেন । ১৮১৫ খ্রিস্টাব্দের মধ্যে কলকাতায় অনেক প্রেস স্থাপিত হয় , যেমন —গিলক্রিস্টের হিন্দুস্থানি প্রেস ( ১৮০২ খ্রিস্টাব্দ ),পার্সিয়ান প্রেস, বাবুরামের সংস্কৃত প্রেস , পটলডাঙ্গার প্রেস , কলুয়াটোলার চন্দ্রিকা প্রেস ইত্যাদি । 

( iii ) তৃতীয় পর্ব : ১৮৪৭ খ্রিস্টাব্দে পূর্ব বাংলার ( বর্তমান বাংলাদেশ ) রংপুরে প্রথম ছাপাখানা স্থাপিত হয় ১৮৪৯ খ্রিস্টাব্দে ঢাকায় প্রতিষ্ঠিত হয় কাটরা প্রেস । ১৮৬০ খ্রিস্টাব্দে ঢাকায় বাংলা যন্ত্র নামে একটি ছাপাখানা স্থাপিত হয় । ক্রমে পূর্ববাংলায় অসংখ্য প্রেস স্থাপিত হয় । যেমন — সুলভ যন্ত্র ( ১৮৬৩ খ্রিস্টাব্দ ), গিরীশ যন্ত্র ( ১৮৬৯ খ্রিস্টাব্দ ) প্রভৃতি। 


[            ] আঠারো - উনিশ শতকে বাংলায় প্রতিষ্ঠিত ছাপাখানার হাত ধরে বই প্রকাশনায় যেমন জোয়ার আসে ; তেমনি এদেশে শিক্ষারও যথেষ্ট প্রসার ঘটে । যেমন — ( i ) পাশ্চাত্য শিক্ষার প্রসার : এই সময় ইংরেজি ও বাংলা ভাষায় পাশ্চাত্য শিক্ষার ওপর বই ছাপানো শুরু হয় । সেগুলি পড়ে ভারতীয়রা পাশ্চাত্যের জ্ঞান -বিজ্ঞান, সাহিত্য , ইতিহাস , ভূগোল ও দর্শন সম্পর্কে জ্ঞানলাভ করে । 

( ii ) আধুনিক শিক্ষার প্রসার : পাশ্চাত্যের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ ছাপা বইগুলি পড়ে ভারতীয়দের মধ্যে বিজ্ঞানমনস্কতা , যুক্তিবাদ ও জাতীয়তাবাদ বৃদ্ধি পায় । ফলে এদেশে আধুনিক শিক্ষার প্রসার ঘটে । 


( iii ) শিক্ষার প্রতি উৎসাহ বৃদ্ধি : ছাপা বই দেখে ও পড়ে শিক্ষার প্রতি ছাত্রদের উৎসাহ বৃদ্ধি পায় । এখন থেকে তারা তাদের প্রশ্নের নির্ভুল উত্তর পেতে থাকে । 


মন্তব্য : ১৮৯৫ খ্রিস্টাব্দে উপেন্দ্রকিশোর রায়চৌধুরি ইউ এন  রায় অ্যান্ড সন্স প্রতিষ্ঠা করলে বাংলায় ব্যাবসায়িক ছাপাখানা শিল্পের নবদিগন্ত সূচিত হয় । জেমস লঙ - এর মতে , ১৮৫৯ ( খ্রিস্টাব্দের মধ্যে বাংলায় ৪৬ টি প্রেস ছিল । তবে ১৮৮৫-১৮৮৬ খ্রিস্টাব্দের মধ্যে সেই সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়ায় ১০৯৪ টি-তে । যদিও ১৮৭৬ খ্রিস্টাব্দের নাট্যাভিনয় নিয়ন্ত্রণ আইন ও ১৮৭৮  খ্রিস্টাব্দের সংবাদপত্র আইন প্রবর্তিত হলে বাংলায় ছাপাখানা শিল্প ব্যাপক ক্ষতির শিকার হয় । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন