বায়ুচাপের নিয়ন্ত্রকগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর বায়ুচাপের নিয়ন্ত্রকগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও bayuchaper niyontrokguli songkhipto biboron dao


উত্তর : বায়ুচাপের তারতম্যের প্রধান কারণ হল বায়ুর ঘনত্বের তারতম্য । বায়ুর ঘনত্ব বেশি বা কম হলে চাপের তারতম্য হয় । বায়ুচাপের তারতম্যের নিয়ন্ত্রকগুলি হল — ( 1 ) উচ্চতা : ভূমিভাগের উচ্চতা , বায়ুচাপের তারতম্যের ক্ষেত্রে অন্যতম নিয়ন্ত্রক । আমরা জানি , পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি এবং ওপরের বায়ুর স্তরের প্রবল চাপে বায়ুর অণুগুলি ভূপৃষ্ঠের কাছাকাছি অঞ্চলে ( ভূপৃষ্ঠ থেকে 16 কিমি উচ্চতা ) বেশি পরিমাণে থাকে । এ কারণেই সমুদ্রতল সংলগ্ন বায়ুস্তরে বায়ুর চাপ বেশি হয় ।আবার ভূমির উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অর্থাৎ সমুদ্রতল থেকে যত ওপরে ওঠা যায়, তত বায়ুর অণুগুলি পরস্পর থেকে দূরে ছড়িয়ে পড়ে এবং বায়ুর ঘনত্ব ও ওজন কমতে থাকে বলে বায়ুর চাপও কমে যায় । পরীক্ষার সাহায্যে দেখা গেছে , সমুদ্রতল থেকে প্রতি 110 মিটার উচ্চতা বাড়ার সঙ্গে সঙ্গে 1 সেমি পারদ স্তম্ভের সমান বায়ুচাপ ( 1.34 মিলিবার হারে ) কমতে থাকে । 


(২) উষ্ণতা : বায়ুর উষ্ণতার পরিবর্তন হলে আয়তন ও ঘনত্বের পরিবর্তন হয় ফলস্বরূপ চাপেরও পরিবর্তন হয় । অর্থাৎ বায়ু উত্তপ্ত হলে বায়ুর অণুগুলি গতিশীল হয়ে পরস্পর থেকে দূরে সরে যায় । ওই উষ্ণ বায়ু হালকা ও প্রসারিত হয়ে ওপরে উঠে যায় এবং এর চাপও কমে যায় । আবার উষ্ণতা কম হলে বা বায়ু শীতল হলে সংকুচিত হয় বলে বায়ুর ঘনত্ব বেড়ে যায় এবং চাপও বেশি হয় । 


(৩) জলীয় বাষ্প : বায়ুতে উপস্থিত অন্যান্য উপাদানের মধ্যে জলীয় বাষ্প হল অধিক হালকা উপাদান আর এই হালকা উপাদানের পরিমাণের ওপর বায়ুর চাপ নির্ভরশীল । বেশি জলীয় বাষ্পযুক্ত বায়ু নিম্নচাপবিশিষ্ট হয় এবং কম জলীয় বাষ্পযুক্ত বায়ু উচ্চচাপবিশিষ্ট হয় । 


(৪) পৃথিবীর আবর্তন : পৃথিবী পশ্চিম থেকে পূর্বে অবিরাম আবর্তন করে চলেছে । কিন্তু এই আবর্তনের বেগ পৃথিবী পৃষ্ঠে সর্বত্র সমান হয় না । পৃথিবীর আবর্তন গতির ফলে সৃষ্ট কেন্দ্রবহির্মুখী বলের প্রভাবে বায়ুর গতিবিক্ষেপ ঘটে । ফলে বায়ুর ঘনত্ব ও চাপ উভয়ই হ্রাস পায় । নিরক্ষীয় অঞ্চলে আবর্তনের বেগ বেশি থাকায় বায়ুর বেশি গতিবিক্ষেপ ঘটে বলে স্থায়ী নিম্নচাপ বলয় সৃষ্টি হয়েছে । 

(৫) স্থলভাগ ও জলভাগের বণ্টন : পৃথিবীপৃষ্ঠে জলভাগ ও স্থলভাগের বিন্যাস বা বণ্টন তথা উভয়ের মধ্যেকার তাপগ্রহীতা শক্তির পার্থক্যের জন্যও বায়ুচাপের তারতম্য ঘটে । জলভাগের ওপর দিয়ে প্রবাহিত বায়ু জলীয়বাষ্প গ্রহণ করে বলে তা আর্দ্র ও হালকা হয় এবং চাপও কম হয় ।কিন্তু স্থলভাগের ওপর দিয়ে প্রবাহিত বায়ু জলীয়বাষ্প সংগ্রহ করতে পারে না বলে তা শুষ্ক , ভারী হয় এবং চাপও অধিক হয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন