বামাবোধিনী পত্রিকার বিষয়বস্তু কী ছিল ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর বামাবোধিনী পত্রিকার বিষয়বস্তু কী ছিল bamabodhini potrikar bishoybostu ki chilo


উত্তর : উনিশ শতককে আক্ষরিক অর্থেই সংবাদপত্র প্রকাশের যুগ বলা যেতে পারে । কারণ , এই শতকে বাংলা থেকে অসংখ্য সংবাদপত্র প্রকাশিত হয়েছিল এবং সেই সংবাদপত্রগুলি ছিল ইংরেজ শাসনের স্বরূপ উদ্ঘাটন তথা বিভিন্ন সামাজিক সমস্যা তুলে ধরার দর্পণ স্বরূপ । 


( i ) বামাবোধিনী পত্রিকার প্রকাশ : উমেশচন্দ্র দত্তের সম্পাদনায় প্রকাশিত বামাবোধিনী পত্রিকাটি ছিল একটি নারী বিষয়ক পত্রিকা । ১৮৬৩ খ্রিস্টাব্দের আগস্ট মাসে বামাবোধিনী পত্রিকাটি প্রথম প্রকাশিত হয় । মূলত বামাবোধিনী সভার মুখপত্র হিসেবেই এই পত্রিকাটি প্রকাশিত হয় । উমেশচন্দ্র দত্ত ছাড়াও এই পত্রিকা প্রকাশে সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন আশুতোষ ঘোষ , সন্তোষকুমার দত্ত । পত্রিকাটি আলোকপ্রাপ্তা নারীদের পত্রিকা হিসেবে জনপ্রিয় হয়েছিল ।


( ii ) পত্রিকাটি প্রকাশের উদ্দেশ্য : উনিশ শতকের নারীসমাজ বাল্যবিবাহ , সতীদাহ প্রথা প্রভৃতি বিভিন্ন সামাজিক কুসংস্কারের বন্ধনে আবদ্ধ ছিল । শতাব্দীর পর শতাব্দী তারা ছিল পুরুষশাসিত  সমাজে বলিপ্রদত্ত । নারীদের এই সামগ্রিক অবক্ষয়ের বিরুদ্ধে  তারা ছিল নীরব । পুরুষরাই তাদের সামাজিক দাবিদাওয়া আদায়ে প্রতিবাদের আওয়াজ সবার আগে তুলেছিল । বামাবোধিনী পত্রিকার হয়ে ওঠেছিল নারীদের দাবিদাওয়া আদায়ের ক্ষেত্রে আন্দোলনের মাধ্যম । এই ভাবেই বামাবোধিনি পত্রিকাটি স্ত্রীশিক্ষার প্রসার , নারী আন্দোলন ও নারী জাতির সাহিত্য সাধনার উদ্দেশ্যে প্রকাশিত হয় । উমেশচন্দ্র প্রমুখ এই পত্রিকাটির মাধ্যমে নারীশিক্ষার বিস্তারের লক্ষ্যে বাঙালি পরিবারসমূহের নারীদের অনুভূতি স্পর্শ করার চেষ্টা করেন ।


( iii ) পত্রিকাটির বিষয় : পত্রিকাটিতে ধর্ম, ন্যায়শাস্ত্র, বিজ্ঞান, ইতিহাস , পারিবারিক চিকিৎসা , শিশুর প্রতি যত্ন নেওয়া , নারীশিক্ষা ইত্যাদি বিষয়ে লেখা ছাপা হত । নারীদের মন থেকে কুসংস্কার দূর করার ক্ষেত্রে পত্রিকাটির ভূমিকা ছিল অনস্বীকার্য । বামাবোধিনী পত্রিকা এমন এক সময় প্রকাশিত হয় যখন সমাজে পরিবর্তন এসেছে । তাই এতে পরিবর্তনশীল সমাজ ও পরিবারে নারীদের ভূমিকা লিপিবদ্ধ হয়েছে । এটি ছিল বাংলা ভাষায় প্রথম প্রকাশিত পত্রিকা , যা নারীদের জন্য আলাদা মুখপত্র হয়ে ওঠে । 

আলোকপ্রাপ্তা নারীদের অবস্থার উন্নয়নে এটি বিশেষ ভূমিকা পালন করেছিল । নারীশিক্ষার পাশাপাশি রন্ধনের বিভিন্ন পদ্ধতি , নারীদের ফ্যাশন বিশেষত শাড়ির বৈচিত্র্য ইত্যাদি সম্পর্কে পত্রিকাটিতে প্রবন্ধ প্রকাশিত হত । 


মূল্যায়ন : এই পত্রিকাটি প্রকাশের মূল উদ্দেশ্য ছিল স্ত্রীশিক্ষার প্রসার ঘটানো এবং স্ত্রীজাতিকে সাহিত্য সাধনায় নিমজ্জিত করা । এই পত্রিকার বিশিষ্ট লেখিকা ছিলেন মানকুমারী বসু । এই পত্রিকা প্রকাশের মধ্যদিয়ে একদিকে যেমন স্ত্রীজাতির মানসিক বিকাশ সাধিত হয়েছিল , তেমনি বাঙালি পরিবারের নারীদের মধ্যে শিক্ষার প্রসার ঘটেছিল ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন