ভারতের প্রাকৃতিক অঞ্চল রূপে মরু অঞ্চলের পরিচয় দাও ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ভারতের প্রাকৃতিক অঞ্চল রূপে মরু অঞ্চলের পরিচয় দাও bharoter prakritik anchol rupe moru ancholer porichoy dao


উত্তর : অবস্থান : আরাবল্লি পর্বত এবং সিন্ধু-শতদ্রু বিধৌত সমভূমি অঞ্চলের মধ্যবর্তী স্থানে অবস্থিত থর মরুভূমি অঞ্চলকেই ভারতের মরু অঞ্চল বলা হয় । রাজস্থান রাজ্যের জয়সলমীর , বিকানীর ও যোধপুর এবং পাকিস্তানের খয়েরপুর ও বাহাওয়ালপুর অঞ্চলে থর মরুভূমি বিস্তার লাভ করেছে । 


সীমা : সমগ্র রাজস্থান রাজ্যের প্রায় ⅓ অংশ জুড়ে বিস্তৃত মরু অঞ্চলের উত্তরে পাঞ্জাব ও হরিয়ানা , দক্ষিণে গুজরাট ,পূর্বে আরাবল্লি পর্বতশ্রেণি এবং পশ্চিমে পাকিস্তানের মরু অঞ্চল অবস্থিত । 

(১) বাগার অঞ্চল : থর মরুভূমির পূর্বদিকে আরাবল্লি পর্বতের পাদদেশে বালুকাময় অঞ্চলকে বাগার বলে । এখানকার কোনো কোনো স্থানে জলসেচের দ্বারা কৃষিকার্য হলেও বেশির ভাগ স্থানই ঘাসে ঢাকা । রাজস্থান খাল এই অঞ্চলে কৃষির প্রসারে সাহায্য করেছে । 


(২) রোহি : বাগার অঞ্চলের পশ্চিমে পলিগঠিত প্লাবনভূমিকে রোহি বলে । আরাবল্লি পর্বতের পশ্চিম ঢালে বেশ কয়েকটি ছোটো ছোটো নদী প্রবাহিত হয়ে মরুভূমিতে শুকিয়ে গেছে । মাঝে মধ্যে বৃষ্টিপাতের ফলে নদীগুলি প্লাবিত হওয়ায় উর্বর প্লাবনভূমির সৃষ্টি করেছে । 


(৩) ক্ষুদ্র মরু অঞ্চল : রোহি অঞ্চলের বালুকাময় অঞ্চলকে ক্ষুদ্র মরু অঞ্চল বলে । এখান থেকে প্রকৃত মরুভূমি শুরু হয়েছে । 


(৪) হামাদা : ক্ষুদ্র মরু অঞ্চলের পশ্চিমে বালুকাময় নরম শিলাস্তর দ্বারা গঠিত পাথুরে বা প্রস্তরময় অঞ্চলকে স্থানীয় ভাবে হামাদা বলে । 

(৫) মরুস্থলী বা বালুকাময় অঞ্চল : এই অঞ্চলের একেবারে পশ্চিমের প্রকৃত মরুভূমিকে মরুস্থলী বলে । বৃষ্টিহীন , উদ্ভিদ বিরল , উয় , শুষ্ক , বালুকাময় এই মরুস্থলী অঞ্চলটি থর মরুভূমি নামে পরিচিত । এটি ভারতীয় সীমানা ছাড়িয়ে পাকিস্তানে প্রবেশ করেছে । এই অংশের চলমান বালিয়াড়িগুলিকে ধ্রিয়ান বলে । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন