ভারতের পশ্চিম হিমালয়ের ভূপ্রকৃতির সংক্ষিপ্ত বিবরণ দাও ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ভারতের পশ্চিম হিমালয়ের ভূপ্রকৃতির সংক্ষিপ্ত বিবরণ দাও bharater poschim himaloyer bhuprokritir songkhipto biboron dao


উত্তর : পশ্চিমে কাশ্মীরের নাঙ্গা পর্বত থেকে পূর্বে নেপালের কালী নদী পর্যন্ত জম্মু ও কাশ্মীর , হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের মধ্যে পশ্চিম হিমালয় অবস্থিত । অবস্থান ও ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য অনুসারে পশ্চিম হিমালয়কে তিনভাগে ভাগ করা যায় । যথা— 

(১) কাশ্মীর হিমালয় : ( i ) কাশ্মীর হিমালয় : জম্মু-কাশ্মীর অঞ্চলের প্রায় 50,000 বর্গকিমি স্থান জুড়ে কাশ্মীর হিমালয় অবস্থিত । খারদুংলা , বানিহাল উল্লেখযোগ্য গিরিপথ এবং ডাল ও উলার হল উল্লেখযোগ্য হ্রদ । 

( ii ) পর্বতশ্রেণি : জাস্কর , লাদাখ , পিরপাঞ্জাল , শিবালিক প্রভৃতি হল এখানকার প্রধান পর্বতশ্রেণি, কাশ্মীর হিমালয়ের উত্তরে অবস্থিত কারাকোরাম পর্বতশ্রেণির সর্বোচ্চ শৃঙ্গ গডউইন অস্টিন বা K² পৃথিবীর দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ । 


( iii ) উপত্যকা : পিরপাঞ্জাল ও জাস্করের মধ্যে অবস্থিত কাশ্মীর উপত্যকা । 


( iv ) হ্রদ : কাশ্মীর হিমালয়ের মধ্যে হিমবাহ সৃষ্ট হ্রদ গুলি হল — ডাল , উলার প্রভৃতি । 


(২) হিমাচল হিমালয় : ( i ) হিমাচল হিমালয় : হিমাচল প্রদেশ এবং পাঞ্জাবের কিছু অংশ নিয়ে হিমাচল হিমালয় গঠিত । এই অঞ্চলের গড় উষ্ণতা 3500 – 4500 মি .।

( ii ) পর্বতশ্রেণি : মুসৌরি , নাগটিব্বা , ধওলাধর , পিরপাঞ্জাল প্রভৃতি এই অঞ্চলের প্রধান পর্বতশ্রেণি । 

( iii ) উপত্যকা : কুলু , কাংড়া , লাহুল , স্পিটি প্রভৃতি হল এখানকার বিখ্যাত উপত্যকা । 

( iv ) গিরিপথ : রোহটাং , বড়োলাচলা প্রভৃতি উল্লেখযোগ্য গিরিপথ সমূহ । 


(৩) কুমায়ুন হিমালয় : ( i ) কুমায়ুন হিমালয় : উত্তরাখণ্ড রাজ্যের প্রায় 46 হাজার বর্গকিমি স্থান জুড়ে অবস্থিত কুমায়ুন হিমালয় অবস্থিত । দক্ষিণে গড় উচ্চতা 600 মিটার এবং উত্তরের গড় উচ্চতা 1600 মিটারের বেশি । 

( ii ) পর্বতশ্রেণি : শিবালিক ও মুসৌরি হল এখানকার প্রধান পর্বতশ্রেণি , এছাড়া রয়েছে চিরতুষারাবৃত নন্দাদেবী , কেদারনাথ , কামেট , ত্রিশূল প্রভৃতি । 

( iii ) উপত্যকা : এই অংশে দেরাদুন , চৌখাম্বা প্রভৃতি উপত্যকা বর্তমান ৷ 

( iv ) হ্রদ : নৈনিতাল ,ভীমতাল , সাততাল প্রভৃতি হল এই অঞ্চলের প্রধান হ্রদ ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন